শনিবার, ১৮ মে, ২০২৪

নাইকো মামলায় আজ সাক্ষ্য দিলেন কানাডীয় পুলিশ


নাইকো দুর্নীতি মামলা আদালতে সাক্ষ্য দিলেন কানাডার দুই পুলিশ কর্মকর্তা।

৩০ অক্টোবর ২০২৩, ৬:৪৫ অপরাহ্ণ 

নাইকো মামলায় আজ সাক্ষ্য দিলেন কানাডীয় পুলিশ

সাক্ষ্য দিলেন কানাডীয় পুলিশ | ছবি: সংগৃহীত

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

কানাডার তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানি নাইকো রিসোর্স লিমিটেড কাজ পেতে ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ইন্টারন্যাশনাল ট্রাভেল করপোরেশনের চেয়ারম্যান সেলিম ভূঁইয়ার মধ্যে অর্থের লেনদেন হয় বলে আদালতকে জানিয়েছেন কানাডার দুই পুলিশ সদস্য। ঘুষের অর্থ কানাডা থেকে বারবাডোজ হয়ে বাংলাদেশে এসেছে।

আজ সোমবার (৩০ অক্টোবর) বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য দিতে এসে এসব কথা বলেন কানাডিয়ান রয়েল পুলিশের দুই সদস্য কেভিন ডুগ্গান ও লয়েড শোয়েপ।

শুরুতেই সাক্ষ্য দেন লয়েড শোয়েপ। তাঁকে আসামিপক্ষের জেরা করা শেষ হলে। তারপর সাক্ষ্য দেন কেভিন ডুগ্গান। তাঁকে জেরা শুরু হওয়ার পর আদালত মুলতবি ঘোষণা করা হয় এবং আগামীকাল মঙ্গলবার পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন তারিখ ধার্য করা হয়।

সাক্ষ্যদানকালে লয়েড শোয়েপ বলেন, কানাডার তেল ও গ্যাস অনুসন্ধান কোম্পানি নাইকোতে তৎকালীন সরকারের কিছু কর্মকর্তা দুর্নীতি করতে ইন্ধন জোগায়। আমরা এ দুর্নীতির বিষয়ে জানতে পারি গণমাধ্যমে সংবাদ দেখে। নাইকোর কাছ থেকে ঘুষ নেওয়ার দায়ে নাইকো রিসোর্সেস কানাডায় দুর্নীতির দায়ে সাজপ্রাপ্তও হয়েছে। এরপরে তাকে জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা। অন্যজনকে আগামীকাল জেরা করা হবে।

গেল ১৯ অক্টোবর তাদের সাক্ষ্য দিতে সমন জারি করেন ঢাকার বিশেষ আদালত।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন