বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

বাংলাদেশের যে জায়গায় নিজের মেয়েকেই বিয়ে করা হয়


৬ ডিসেম্বর ২০২৩, ৩:৪২ অপরাহ্ণ 

বাংলাদেশের যে জায়গায় নিজের মেয়েকেই বিয়ে করা হয়

যে জায়গায় নিজের মেয়েকেই বিয়ে করা হয় | ছবি: আজকের প্রসঙ্গ

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

মান্ডি উপজাতির মধ্যে বাবারা তাঁদের কন্যাদের বিয়ে করেন। এই বিচিত্র নিয়ম নেটাগরিকদের ভাবনায় ফেলেছে। চারদিকে কটাক্ষও শুরু হয়েছে।

বিয়ে মানেই দুই পরিবারে মধ্যে মিলন। এক একটি সম্প্রদায়ের বিবাহের রীতিনীতিও এক এক রকম। বিভিন্ন সম্প্রদায়ের বিয়ের এমন অনেক নিয়মকানুন আছে, যা অন্য সম্প্রদায়ের লোকজনকে অবাক করে। বাংলাদেশের মান্ডি উপজাতি সম্প্রদায়ের বিয়ে ঘিরে সম্প্রতি নেটমাধ্যমে হইচই শুরু হয়েছে।

মান্ডি উপজাতির মধ্যে বাবারা তাঁদের কন্যাদের বিয়ে করেন। এই বিচিত্র নিয়ম নেটাগরিকদের ভাবনায় ফেলেছে। চারদিকে কটাক্ষও শুরু হয়েছে। মান্ডি উপজাতি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী আদিবাসী সম্প্রদায়ের মধ্যে একটি। এই সম্প্রদায়ে একটি প্রচলিত প্রথা রয়েছে যেখানে বাবা কন্যা বড় হওয়ার সঙ্গে সঙ্গে তাকে বিয়ে করে ফেলেন।

মান্ডি উপজাতির মধ্যে বিধবা বিবাহের অনেক বেশি চল রয়েছে। কোনও মহিলার স্বামী মারা গেলে অন্য পুরুষ তাঁকে বিয়ে করে ফেলেন। নতুন স্বামীর সন্তানদের নিজের সন্তান ভেবেই লালন-পালন করেন সেই মহিলা। আর সেই মহিলার যদি কোনও কন্যা সন্তান থাকে, তা হলে সেই কন্যাকে ভবিষ্যতে বিয়ে করবে তারই সৎ বাবা।

অর্থাৎ ছোট থেকে যাঁকে দেখে বড় হল সেই কন্যা, তাঁর সঙ্গে শেষমেশ বিয়ের পিড়িতে বসতে হয়। তবে এই সম্প্রদায়ের মধ্যে রক্তের সম্পর্কে বাবা-কন্যার বিয়ে হয় না। সৎ বাবা ও কন্যার মধ্যেই বিয়ে প্রচলিত আছে। এই সম্প্রদায়েক মানুষজন বলেন বিধবাকে বিয়ে করলে তাঁর সঙ্গে তাঁর গোটা পরিবারের দায়িত্ব নিয়ে ফেলেন তাঁরা। সেই কারণেই এই বিবাহের রীতি প্রচলিত রয়েছে তাঁদের সমাজে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন