মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


পৃথিবীতে আর কত দিন অক্সিজেন থাকবে? জানালেন বিজ্ঞানীরা


পৃথিবীতে আর কত দিন অক্সিজেন থাকবে? জানালেন বিজ্ঞানীরা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

পৃথিবীতে আর কত দিন অক্সিজেন থাকবে? এবার বিজ্ঞানীরাই সেই ব্যাপারে জানিয়ে দিলেন। সম্প্রতি নেচার জার্নালে এই নিয়ে একটি গবেষণা প্রকাশিত হয়েছে। পৃথিবীতে অক্সিজেনের পরিমাণ মাত্র ২১ শতাংশ। আর এই গ্যাসের জেরেই বেঁচে রয়েছে বিশ্বের অগণিত প্রজাতি।

কিন্তু আর কতদিন? কতদিন পৃথিবীতে অক্সিজেন থাকবে? এই প্রশ্নের উত্তর জানতে অনেকেই কৌতুহলী। বিজ্ঞানীদের আশঙ্কা, চিরকাল এমনটা থাকবে না। এমন দিন আসবে, যখন অক্সিজেনের পরিমাণ অনেক কমে যাবে। পৃথিবীতে রাজত্ব করবে মিথেন গ্যাস!

এবার তাঁর উত্তর দিলেন বিজ্ঞানীরা। ২০২১ সালে বিখ্যাত সম্প্রতি বিজ্ঞান বিষয়ক পত্রিকা নেচার-এ এই নিয়ে একটি গবেষণা পত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে এমন সম্ভাবনার কথা। সেই সঙ্গে এও বলা হয়েছে, পরিবেশে ওই পরিবর্তন যখন হবে, তখন দ্রুতই গোটা পরিস্থিতি বদলে যাবে। রাতারাতি যেন পিছনদিকে হাঁটবে পৃথিবী। আজ থেকে ২৪০ কোটি বছর আগের পরিবেশ ফিরে আসবে এই গ্রহে। আর এই পুরো প্রক্রিয়াকে বলা হচ্ছে ডিঅক্সিজেনেশন।

প্রাগৈতিহাসিক পৃথিবীতে আধিক্য ছিল কার্বন ডাই অক্সাইড, মিথেন ও জলীয় বাষ্পের। প্রায় সেই পরিস্থিতিই তৈরি হবে। গবেষকরা এবিষয়ে জানাতে গিয়ে পৃথিবীর আবহাওয়ামণ্ডলের বিস্তারিত মডেলও প্রকাশ করেছেন। দেখিয়েছেন কীভাবে সূর্যের উজ্জ্বলতা বাড়ার সঙ্গে সঙ্গে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস পায়।

কিন্তু এই নীল রঙের গ্রহে অক্সিজেনকে হারিয়ে মিথেনের আধিপত্য বিস্তারের সেই ভয়ংকর দিন আসতে এখনও কতদিন? এই বিষয়টা অবশ্য আশ্বস্ত করে। কেননা এমনটা ঘটতে পারে ১০০ কোটি বছর পরে। ফলে আশু কোনও বিপদের আশঙ্কা নেই।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন