শনিবার, ১৮ মে, ২০২৪

খরচ কমিয়ে ২০২৪ সালের বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা


১৪ নভেম্বর ২০২৩, ১:১৫ অপরাহ্ণ 

খরচ কমিয়ে ২০২৪ সালের বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

২০২৩ সালের হজ প্যাকেজ থেকে ৮৩ হাজার ২০০ টাকা কমিয়ে বেসরকারি ব্যবস্থাপনায় ২০২৪ সালের হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। সাধারণ প্যাকেজ ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। বিশেষ প্যাকেজ ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) রাজধানী ঢাকার হোটেল ভিক্টোরি ‘সাঙ্গু ব্যাংকুইট’ হলে সংবাদ সম্মেলনে হাবের সভাপতি এম শাহদাত হোসেন তসলিম এ প্যাকেজ ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০২৩ সালের বেসরকারি হজ প্যাকেজ থেকে ৮৩ হাজার ২০০ টাকা কমিয়ে এবারের প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে বিমান ভাড়া ১ লাখ ৯৪ হাজার ৮০০ টাকা, যা সরকারি ব্যবস্থাপনার চেয়ে ১০ হাজার ৯৬০ বেশি। সৌদি রিয়েল ৩১ টাকা হিসাবে ধরে প্যাকেজ করা হয়েছে। প্রত্যেক হজযাত্রীকে কোরবানির খরচ আলাদা দিতে হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। ৩০ থেকে ৪৮ দিনের হজ প্যাকেজ হবে। মদিনায় ৫-৮ দিন অবস্থান করতে পারবেন হজযাত্রীরা। প্রয়োজনীয় রিয়েল, কোরবানির জন্য অর্থ ও অন্যান্য কিছু খরচ, প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখার পরামর্শও দেন তিনি।

 

তিনি আরও জানান, এবার হজযাত্রায় ৬৫ বছরের কোনো বাধ্যবাধকতা থাকবে না। ২ লাখ ৫ হাজার টাকা দিয়ে নিবন্ধন করা যাবে। বাকি অর্থ ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ধাপে ধাপে দিতে পারবেন হজযাত্রীরা। এ ছাড়াও দুটি ব্যাগে সর্বোচ্চ ২৩ কেজি বিমানে বহন করা যাবে। জমজমের পানি দেশে ফেরার পর ঢাকার এয়ারপোর্ট থেকে সংগ্রহ করতে পারবেন।

এর আগে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৪ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার জন। সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ হবে। বিশেষ হজ প্যাকেজে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা খরচ হবে।

১৫ নভেম্বর থেকে হজ নিবন্ধন শুরু হয়ে শেষ হবে ১০ ডিসেম্বর। আর চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন