শনিবার, ১৮ মে, ২০২৪

আজ ঢাকার বাতাস খুবই অস্বাস্থ্যকর


১১ নভেম্বর ২০২৩, ১০:৪১ পূর্বাহ্ণ 

আজ ঢাকার বাতাস খুবই অস্বাস্থ্যকর
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বেশ কয়েক বছর ধরেই বিশ্বের বড় বড় শহর ছাড়াও ছোট ছোট শহরেও বেড়েই চলেছে বায়ুদূষণ। মেগাসিটি রাজধানী ঢাকার বাতাস খুবই অস্বাস্থ্যকর নেই কোনও স্বস্তির খবর। কখনো কখনো বৃষ্টি হলে দূষণ কিছুটা কমে। তবে সম্প্রতি বৃষ্টি কমে যাওয়ায় শহরটির বাতাস আবারও অস্বস্তিকর হয়ে উঠেছে।

কয়েক দিন ধরেই ঢাকার বাতাস খুব অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। এ ধারাবাহিকতায় আজ শনিবারও (১১ নভেম্বর) ঢাকার বাতাস খুব অস্বাস্থ্যকর। এদিন বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। আর সবচেয়ে ভয়াবহ দূষণের কবলে রয়েছে ভারতের কলকাতা শহর।

আজ শনিবার (১১ নভেম্বর) সকাল ৯টার দিকে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) রাজধানী ঢাকার স্কোর ২০৮, যা খুব অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত। আর একিউআই স্কোর ২৪৭ নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে কলকাতা।

ভারতের রাজধানী দিল্লি ১৭১ স্কোর নিয়ে রয়েছে তালিকার তৃতীয় স্থানে। পাকিস্তানের লাহোর শহর ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ এবং সমান স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে আছে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন