রবিবার, ১৯ মে, ২০২৪

কাজী নজরুল ইসলামের 'কারার ঐ লৌহকপাট' নিয়ে তোপের মুখে এ আর রহমান


কাজী নজরুল ইসলামের 'কারার ঐ লৌহকপাট' নিয়ে তোপের মুখে এ আর রহমান

বিতর্কের মুখে এ আর রহমান | ছবি: সংগৃহীত

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

রাজা কৃষ্ণ মেনন পরিচালিত ‘পিপ্পা’ সিনেমার গান নিয়ে সমালোচনার মুখে পড়লেন ভারতীয় সুরকার ও সংগীত পরিচালক এ আর রহমান। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের 'কারার ঐ লৌহকপাট' গানটি নতুন করে সংগীতায়োজন নিয়ে এ সমালোচনার সূত্রপাত।

নেটিজেনরা বলছেন,বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল–সৃষ্ট গানটি নতুন সংগীতায়োজনে তৈরি করতে গিয়ে এ আর রহমান এ গানটির সারমর্মই বদলে ফেলেছেন! এতে ক্ষুব্ধ হয়েছেন তাঁদের কেউ কেউ।

 

'কারার ঐ লৌহকপাট/ ভেঙে ফেল, কর রে লোপাট' গানটি শুনলে যে কারোর গায়ে কাঁটা দেয়। দেশাত্মবোধের ভাব মনকে নাড়া দিয়ে যায়। গানটির কথা ও সুর ভাবায়, মনে ছাপ ফেলে। সে গানটি হিন্দি ছবি 'পিপ্পা'য় নতুন সংগীতায়োজনে বানিয়ে বিতর্কের মুখে পড়লেন এ আর রহমান।

নেটিজেনদের বক্তব্য হল, এ আর রহমান 'কারার ঐ লৌহকপাট' গানটির নতুন যে সংগীতায়োজন করেছেন, তার সঙ্গে প্রকৃত গান অনেকটাই আলাদা। বাঙালিরা এত দিন গানটি যেভাবে শুনে আসছেন, তার সঙ্গে কোনো মিল খুঁজে পাচ্ছেন না শ্রোতারা। মন্তব্যের ঘরে এক ব্যক্তি লেখেন, আমি মোটেও রিমিক্সের বিপক্ষে নই, কিন্তু এখানে যা হয়েছে সেটা বিকৃতি। আরেকজন লিখেছেন, মনটাই ভেঙে গেল। এ আর রহমান এত সুন্দর গানের বারোটা বাজিয়ে দিলেন। আসল গানটা শুনলে যে অনুপ্রেরণা পাই, তার সিকিভাগ এটা শুনে আসছে না। কেউ আবার এভাবেও লিখেছেন, বিশ্বাস করতে পারছি না কোনো গানের আত্মাকে এ আর রহমান এভাবে খুন করতে পারেন!

 

অস্কারজয়ী এ আর রহমানের ইউটিউব প্ল্যাটফর্মে প্রকাশিত গানটির মন্তব্যের ঘরে সোমা পত্রা নামের একজন লিখেছেন, কাজী নজরুল ইসলামের এমন একটি গানের আত্মাকে ধ্বংস করা হয়েছে। যে গান আমাদের দেশের স্বাধীনতার মতো বিষয়ের সঙ্গে জড়িত, যা শুনলে আমাদের মহান বিপ্লবীদের প্রতি মাথা নত হয়ে আসে। তা নষ্ট করার অধিকার কারোর নেই। এ আর রহমানের মতো শিল্পীর কাছ থেকে এটা আশা করিনি। একজন শ্রোতা হিসেবে আমি এর তীব্র প্রতিবাদ জানালাম। কৃষ্টি চট্টোপাধ্যায় লিখেছেন, হোক প্রতিবাদ। হোক কলরব। এতটা স্বাধীনতা শুধু স্পর্ধা নয়, দু–স্পর্ধা।

নতুন সংগীতায়োজনে 'কারার ঐ লৌহকপাট' গানটিতে কণ্ঠ দিয়েছেন একাধিক ভারতীয় বাঙালি গায়ক। তাঁদের মধ্যে আছেন তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযূষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন