বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

৮ দিনে ৮৯ মামলায় বিএনপির ২,১৭২ নেতা–কর্মী গ্রেপ্তার


৫ নভেম্বর ২০২৩, ৪:২৪ অপরাহ্ণ 

৮ দিনে ৮৯ মামলায় বিএনপির ২,১৭২ নেতা–কর্মী গ্রেপ্তার
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বিএনপির গত শরিবার (২৮ অক্টোবর) ডাকা মহাসমাবেশ ঘিরে সহিংসতা, নাশকতা, পুলিশকে মারধর, পুলিশ সদস্য হত্যা ও চলমান অবরোধ কর্মসূচির মধ্যে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগসহ নানা ঘটনায় ৮৯টি মামলা হয়েছে। ২৮ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ০৮ দিনে দায়ের হওয়া এসব মামলায় বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের ২ হাজার ১৭২ নেতা–কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

আজ রবিবার (৫ নভেম্বর) দুপুরে  ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার কে এন রায় নিয়তি এই তথ্য জানান।

তিনি জানান, আইনশৃঙ্খলার অবনতি ও সহিংসতার ঘটনায় ৮৯টি মামলা হয়েছে। এসব মামলায় ২ হাজার ১৭২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে গতকাল শনিবার (০৪ নভেম্বর) গ্রেপ্তার করা হয়েছে ৩৭ জনকে। ডিএমপির দেওয়া হিসাবমতে, এখন পর্যন্ত রাজধানীর পল্টন থানায় সবচেয়ে বেশি ১৪ টি মামলা হয়েছে। এরপরেই ৬টি মামলা রয়েছে রমনা মডেল থানায়।

বিএনপি নেতাদের রাজনৈতিক কারণে নয়, অপরাধজনিত সংশ্লিষ্টতায় গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ রবিবার (৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে পুলিশের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন তার সঙ্গে সাক্ষাৎ করেন।

বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, না  মামলা নিয়ে কোনো আলোচনা হয়নি।

বিএনপির সকল বড় নেতাদের গ্রেপ্তার করা হচ্ছে। এতে রাজনৈতিক সমস্যা সমাধান হবে কি? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমার মনে হয় যে এ প্রশ্নের জবাব সঠিকভাবে যে জায়গায় পাবেন সেটা হলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আমার কাছে এ প্রশ্নের কোনো জবাব নেই।

রাজনৈতিক সংকটের বিষয়ে জানতে চাইলে তিনি আরও বলেন, তাদের বিএনপি নেতা রাজনৈতিক কারণে ধরা হয়নি। অপরাধজনিত সংশ্লিষ্টতায় ধরা হয়েছে। রাজনীতির সঙ্গে এটার কোনো সংযোগ নেই।

এদিকে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আজ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন দাবি করেন, সরকার দেশটাকে এখন বৃহৎ কারাগার বানিয়ে ফেলেছেন। তিনি বলেন, গতকাল শনিবার (০৪ নভেম্বর) গভীর রাতে ঢাকা থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর এবং এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরীকে আটক করা হয়েছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন