সোমবার, ২০ মে, ২০২৪

সরকারি মেডিকেল কলেজের আসন বাড়ল ১০৩০


সরকারি মেডিকেল কলেজের আসন বাড়ল ১০৩০
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বাংলাদেশে সরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে আরও ১ হাজার ৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে ভর্তিচ্ছুরা বর্ধিত আসনে ভর্তি হতে পারবেন। এটি মেডিকেল কলেজে ভর্তিচ্ছুদের জন্য সুখবরই বটে।

অধিদপ্তর সূত্র বলছে, প্রতিযোগিতাপূর্ণ ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে দেশের মোট ৩৭টি সরকারি মেডিকেল কলেজে প্রতি বছর ভর্তির সুযোগ পান মাত্র ৪ হাজার ৩৫০ শিক্ষার্থী। আসন সীমিত হওয়ায় বহু মেধাবী সরকারি মেডিকেলে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হন। এ কারণে নতুন আর ১ হাজার ৩০ আসনের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে সরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৩৮০টি।

গতকাল রোববার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে, প্রতিটি সরকারি মেডিকেলে আসন বাড়ছে ২০ থেকে ৬০টি পর্যন্ত। সবচেয়ে বেশি আসন বেড়েছে শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজে ৬০টি, মানিকগঞ্জের কর্নেল মালেক, শেখ হাসিনা মেডিকেল কলেজে ৪৯, শহীদ মনসুর আলী মেডিকেল ৩৫ টি, সাতক্ষীরা মেডিকেল ৩৫ ও সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল ৩৫টি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মোট ৩৭টি সরকারি মেডিকেল কলেজে প্রত্যেক কলেজে কম বেশি আসন সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। বর্ধিত আসনে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ভর্তি  হতে পারবেন। শিক্ষক সংকট থাকার পরও কিছু মেডিকেলে আসন বাড়ানো হয়েছে।  

স্বাস্থ্য শিক্ষা খাতের বিশেষজ্ঞরা মনে করেন, মেডিকেলে আসন বৃদ্ধির বিষয়টি ইতিবাচক। পাশাপাশি শিক্ষক সংকট সমাধানের তাগিদ দিচ্ছেন তারা। কারণ দক্ষ শিক্ষক তৈরি করতে না পারলে দক্ষ চিকিৎসক তৈরি হবে না।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন