রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
ডেঙ্গু পরিস্থিতি

স্যালাইনের তীব্র সংকট


আবারও দেশব্যাপী শুরু হয়েছে অবৈধ স্বাস্থ্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান।

১৯ সেপ্টেম্বর ২০২৩, ৪:১৪ অপরাহ্ণ 

স্যালাইনের তীব্র সংকট
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

সারাদেশ জুড়ে ডেঙ্গু পরিস্থিতির অবনতি ঘটেছে। গত এক দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিন হাজার ৮৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এই সময়ে মারা গেছে ১৭ জন। হাসপাতালে ভর্তি রোগীর এই সংখ্যা চলতি বছরে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের ডেঙ্গু পরিস্থিতির এমন তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরে সূত্র মতে, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ১০ হাজার ৩২ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে ৬১ শতাংশ রোগী ঢাকার বাইরে বিভিন্ন জেলা হাসপাতালে ভর্তি রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে,জেলা শহরের হাসপাতাল গুলোতে যেমন বাড়ছে রোগীর চাপ তেমনি সংকট দেখা দিয়েছে রোগীর শিরায় পুশ করা স্যালাইনের। একাধিক সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের চাহিদামতো স্যালাইন দিতে পারছেন না চিকিৎসকরা।

গত এক দিনে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ঢাকায় ৮৯৪ জন ও ঢাকার বাইরে দুই হাজার ১৯০ জন। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে হয়েছে এক লাখ ৭০ হাজার ৭৬৮ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ১০ জন ঢাকার ও সাতজন ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে মারা গেছে। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়াল ৮৩৯।

এনএস ও ডিএনএস স্যালাইনের চাহিদা বেড়েছে। চাহিদার তুলনায় হাসপাতাল বা ফার্মেসিতে পর্যাপ্ত সংখ্যক স্যালাইন না থাকায় ভোগান্তিতে পড়েছে রোগী ও তার স্বজনরা। কিছু কিছু ফার্মেসিতে স্যালাইন পাওয়া গেলেও তা বেশি দামে বিক্রি হচ্ছে। তার পরও একটির বেশি দিচ্ছেন না ফার্মেসি মালিকরা।

ঢাকার বাইরে বিভিন্ন জেলায় সরকারি হাসপাতালের স্যালাইন সংকটের কারন খুঁজে বের করতে স্বাস্থ্য অধিদপ্তর সারা দেশের ফার্মেসি, হাসপাতাল ও ক্লিনিকগুলোতে অভিযান শুরু করেছে।

 বিভাগীয় শহর ময়মনসিংহে বিভিন্ন দোকানে এবং বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে স্যালাইনের সংকট রয়েছে। তবে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনো স্যালাইনের সংকট নেই। ময়মনসিংহ ড্রাগ সুপার রেশমা সুলতানা যুথি বলেন, তিনি বিভিন্ন ওষুধ কম্পানির ডিপো এবং বেসরকারি ক্লিনিক পরিদর্শন করেছেন। সেখানে চাহিদার তুলনায় সংকট আছে। তবে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনো সংকট নেই।

এদিকে নেত্রকোনার দুর্গাপুর ৫০ শয্যার হাসপাতালে শতাধিক রোগী স্যালাইনের সংকটে ভুগছে। তাদের বাইরের ফার্মেসি থেকে অতিরিক্ত দামে স্যালাইন কিনতে হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. তানজিরুল ইসলাম রায়হান বলেন, ‘হাসপাতালে স্যালাইনের সংকট রয়েছে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। খুব দ্রুত এর সমাধান পাওয়া যাবে।’

ঢাকার অদুরে টাঙ্গাইলের মির্জাপুরে এক মাস যাবত সব ধরনের ইনফিউশন স্যালাইনের সংকট চলছে। এ নিয়ে গতকাল সোমবার বিকেলে বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট মির্জাপুর উপজেলা শাখার উদ্যোগে ওষুধ কম্পানির প্রতিনিধি ও স্থানীয় গণমাধ্যমকর্মীদের নিয়ে এক সভা ডাকেন। সভায় ওষুধ ব্যবসায়ী ওষুধ কম্পানির প্রতিনিধিরা তাঁদের সমস্যার কথা তুলে ধরেন।

বরগুনার আমতলীতে নরমাল স্যালাইন সরবরাহ বন্ধ থাকায় এক মাস ধরে সংকট দেখা দিয়েছে। ওষুধ ব্যবসায়ীদের অভিযোগ চাহিদা বেশি হওয়ায় স্যালাইন উৎপাদনকারী কম্পানিগুলো সরবরাহ বন্ধ রেখেছে।

অসাধু ব্যবসায়ীদের দৌরাত্ব বন্ধে এক বছর পর আবারও দেশব্যাপী শুরু হয়েছে অবৈধ স্বাস্থ্য প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান। গতকাল সোমবার শুরু হওয়া এই অভিযানের অংশ হিসেবে রাজধানী ঢাকার ভাটারায় দুই হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুমোদনহীন এই সব প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে রোগ নির্ণয়ের পরীক্ষ-নিরীক্ষা (টেস্ট) করে আসছিল ওই এলাকার ভাটারা জেনারেল হাসপাতাল অ্যান্ড নার্সিং ইনস্টিটিউট এবং ভাটারা ডায়াবেটিক সেন্টার। অভিযান চালিয়ে প্রমাণ পাওয়ায় বন্ধ করে দেওয়া হাসপাতালের সকল কার্যক্রম।


  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন