শনিবার, ১৮ মে, ২০২৪
সড়ক দুর্ঘটনা

নিহতদের পরিবার পাঁচ লাখ, অঙ্গহানিতে তিন লাখ


২০ আগস্ট ২০২৩, ৬:৩৭ অপরাহ্ণ 

নিহতদের পরিবার পাঁচ লাখ, অঙ্গহানিতে তিন লাখ
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবার পাঁচ লাখ এবং অঙ্গহানি হওয়া ব্যক্তি তিন লাখ টাকা পাবে। 

রবিবার (২০ আগস্ট) দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তেজগাঁওয়ে সড়ক ভবনের কার্যালয়ে নিরাপদ সড়ক দিবসে (২২ অক্টোবর) আনুষ্ঠানিকতা পালন করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন। সেখানে তিনি সড়ক দুর্ঘটনায় নিহত-আহতদের ক্ষতিপূরণ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।তিনি জানান, সড়ক দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেওয়া হবে। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় যাদের অঙ্গহানি হয়েছে, তাদের প্রত্যেককে তিন লাখ টাকা করে সহায়তা দেওয়া হবে।

এসময় গনমাধ্যম কর্মীদের এক  প্রশ্নের জবাবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, জানুয়ারি থেকে এটা শুরু হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে ১৭ আগস্ট পর্যন্ত ২৪৩টি আবেদন পেয়েছি। সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশনা দেওয়া আছে। সবকিছু ঠিক হলে আমরা ক্ষতিপূরণের চেক রেডি করব।

এটা অব্যাহত থাকবে কি না জানতে চাইলে নূর মোহাম্মদ মজুমদার বলেন, এটা অব্যাহত থাকবে। এটা একটা চলমান প্রক্রিয়া। এ সময় ওবায়দুল কাদের বলেন, এটা যখন শুরু হয়েছে, অব্যাহত থাকবে।

এই বিধান কখন থেকে কার্যকর হবে জানতে চাইলে নূর মোহাম্মদ মজুমদার বলেন, আমাদের বিধি কার্যকর হওয়ার পর থেকে এটি কার্যকর হবে।

সড়ক দুর্ঘটনায় আগে যারা নিহত হয়েছেন তাদের ক্ষেত্রে কী হবে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আগেরগুলো আমাদের বিষয় নয়। আমাদের বিধি কার্যকরের আগে তো আমরা যেতে পারছি না।

এসময়  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এক্ষেত্রে নিয়ম চালু করা হয়েছে। এটার বিধি হয়েছে, বিধি প্রয়োগ করতে হবে। এখন সেজন্য এটা চালু হয়েছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন