রবিবার, ১৯ মে, ২০২৪

টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা পুরস্কার জিতলেন মেসি


১৬ জানুয়ারী ২০২৪, ১:০৯ অপরাহ্ণ 

টানা দ্বিতীয়বার ফিফার বর্ষসেরা পুরস্কার জিতলেন মেসি
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ম্যানচেস্টার সিটির তারকা আর্লিং হালান্ড ও ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা কিলিয়ান এমবাপ্পেকে পিছনে ফেলে ২০২৩ ফিফার ‘দ্য বেস্ট’ পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। টানা দ্বিতীয় এবং সব মিলিয়ে অষ্টমবারের মতো ফিফার বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি পেলেন ৩৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।

গতকাল সোমবার (১৫ জানুয়ারি) রাতে লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে মেসির নাম ঘোষণা করা হয়। ২০২২ সালের কাতার বিশ্বকাপের পরের দিন ১৬ ডিসেম্বরের পর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত ফুটবল খেলার পারফরম্যান্স বিবেচনায় এই পুরস্কার প্রদান করে ফিফা। দর্শক-সমর্থকদের চোখে সেরা মেসিই জিতেছেন এই পুরস্কার।

তবে নিজ হাতে পুরস্কার নিতে যেতে পারেননি তিনি। তার বদলে পুরস্কার গ্রহণ করেন অনুষ্ঠানের উপস্থাপক ও ফরাসি কিংবদন্তি থিয়েরি অঁরি। মূলত ভোটাভুটির ফলাফলে দেখা যায়, হালান্ড এবং তার দুজনের স্কোরিং পয়েন্ট সমান ৪৮ করে। তাই নিশ্চিত করে বলা যাচ্ছিল না কার হাতে উঠবে সেরার পুরস্কার। তাই হয়তো অনুষ্ঠানে আসেননি মেসি।

তবে জাতীয় দলের অধিনায়কদের ভোটে প্রথম পছন্দের তালিকায় মেসি কিছুটা এগিয়ে ছিলেন। যে কারণে পুরস্কার জিতে নেন ইন্টার মায়ামি তারকা। আর এমবাপ্পে শেষ করেন ৩৫ পয়েন্ট নিয়ে।

পিএসজি ছেড়ে গত জুলাইয়ে তিনি যোগ দেন মেজর সকার লিগের দল ইন্টার মায়ামিতে। সেখানেও গোলের পর গোল করে তিনি রাখেন ছাপ, বিবেচিত সময়ে দলটির হয়ে ৭ ম্যাচে করেন ১০ গোল। দলটির হয়ে লিগস কাপ জিতে ৪৪ ট্রফি নিয়ে ফুটবল ইতিহাসের সফলতম খেলোয়াড় হয়ে যান মেসি।

অন্যদিকে ম্যানচেস্টার সিটির সাফল্যে পেছনে গ্লাভস হাতে অনেক অবদান রাখার সবচেয়ে বড় স্বীকৃতি পেয়েছেন এদেরসন সান্তানা দে মোরায়েস। মরক্কোর ইয়াসিন বোনো ও বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের পুরস্কার জিতলেন ব্রাজিলের ৩১ বছর বয়সী এই ফুটবলার।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন