শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


শাহরুখ–হিরানির ‘ডানকি’


২২ ডিসেম্বর ২০২৩, ৪:০৭ অপরাহ্ণ 

শাহরুখ–হিরানির ‘ডানকি’

হিন্দি সিনেমা ডানকি | ছবি: অনলাইন-সংগৃহীত

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

২০২৩ সাল টা যেন বলিউড বাদশা শাহরুখ খানের দখলে, এমনটা বললে মোটেও বাড়াবাড়ি হবে না। পরপর দুই সিনেমার সফলতার পর গতকাল বৃহস্পতিবার এই অভিনেতার বছরের তৃতীয় সিনেমা ‘ডানকি’ মুক্তি পেয়েছে। রাজকুমার হিরানি পরিচালিত সিনেমাটি নিয়ে দীর্ঘদিন ধরে অপেক্ষায় ছিলেন ভক্তরা। অনেক আগেই শুরু হয়েছিল অগ্রিম টিকিট বিক্রি। সিনেমাটির আয় নিয়েও অনেক হিসাব কষছিলেন ভক্ত ও সমালোচকেরা। কত টাকা ব্যবসা করবে, সেই আয়ের ছকও কষছিলেন অনেকে। আপাতত সেই ধারণা যেন প্রথম দিনেই ওলট–পালট হয়ে গেল। প্রথম দিনে কত আয় করল, কতটা আশা জাগাতে পারল ‘ডানকি’?

এ বছরের ব্যবসাসফল সিনেমার তালিকায় শীর্ষে রয়েছে ‘পাঠান’। মুক্তির প্রথম দিনে সিনেমাটি আয় করে ৫৭ কোটি রুপি। শাহরুখ খানের দ্বিতীয় সিনেমা ‘জওয়ান’ সেই সময় আয়ে ‘পাঠান’কে টপকে যায়। সিনেমাটির ভারতের মধ্যে আয় ছিল ৬৫ কোটি রুপি। এ বছর ভারতে মুক্তি পাওয়া সিনেমার মধ্যে প্রথম দিনে সবচেয়ে বেশি আয় করা এবং সব মিলিয়ে সর্বাধিক আয় করা সিনেমার তালিকায় জায়গা করে নিয়েছে ‘জওয়ান’।

তবে ‘ডানকি’ সিনেমা নিয়ে সমালোচকদের ধারণা ছিল, শাহরুখের সিনেমাটি প্রথম দিনের আয়ে রেকর্ড গড়বে। কেউ কেউ বলছিলেন, ৫০ কোটি রুপি ছাড়িয়ে যাবে। সেই ধারণা ধূলিসাৎ, প্রথম দিনের আয়ে শীর্ষ ৫-এ জায়গা করে নিতে পারেনি সিনেমাটি। ধারণা করা হচ্ছে, সিনেমাটির ওপর ভারতের রাজনৈতিক অবস্থার প্রভাব পড়েছে, অন্যদিকে ‘সালার’ সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করতে হয়েছে। তা ছাড়া হিন্দি ভাষার বাইরে ভারতের বিভিন্ন জায়গা থেকে ‘ডানকি’র আয় হতাশাজনক।

চলতি বছর মুক্তি পাওয়া বড় বাজেটের সিনেমা ‘আদিপুরুষ’। সিনেমাটি ছিল সুপারফ্লপ। সেই সিনেমাকেও প্রথম দিনের আয়ে ছাড়াতে পারেনি ‘ডানকি’। ‘আদিপুরুষ’ মুক্তির প্রথম দিনে আয় করে ৩৭ কোটি রুপি। প্রথম দিনে আয় করা সেরা ৫০ সিনেমার তালিকায় ১৩তম অবস্থানে রয়েছে সিনেমাটি। সেখানে ২৩তম অবস্থানে রয়েছে শাহরুখের সদ্য মুক্তি পাওয়া সিনেমা ‘ডানকি’। সিনেমাটি গতকাল আয় করে ৩০ কোটি রুপি। এ আয়ের চেয়ে এগিয়ে রয়েছে এ বছরেই মুক্তি পাওয়া ‘গদার-২ ’, ‘টাইগার-৩’ ও ‘অ্যানিমেল’–এর মতো সিনেমা।

সব মিলিয়ে আয় কম হলেও সিনেমাটি নিয়ে খুশি শাহরুখ–ভক্তরা। সিনেমাটির আইএমডিবি রেটিং সে কথা বলছে। সিনেমাটির রেটিং ৭.৬। একদিনেই ১১ হাজার দর্শক ভোট দিয়েছেন, যা ‘পাঠান’ ও ‘জওয়ান’ সিনেমার চেয়ে বেশি। ‘পাঠান’–এর রেটিং ৫.৯ এবং ‘জওয়ান’ সিনেমার রেটিং ৭। ভারতীয় গণমাধ্যম ও সমালোচকেরা সিনেমাটিকে মানের দিকে এগিয়ে রাখছেন।

শাহরুখের ‘পাঠান’ ও ‘জওয়ান’ সিনেমা বক্স অফিসে বাজিমাত করে হাজার কোটির ওপরে আয় করে। সেখানে ‘ডানকি’ কত দূর যেতে পারবে, সেটাই এখন দেখার বিষয়। সিনেমাটি নিয়ে ভক্ত ও সমালোচকদের কথা উঠে এসেছে ইন্ডিয়ান এক্সপ্রেসের অনলাইনে। সেখানে ভক্তরা জানিয়েছেন, সিনেমাটি অর্ধেক পর্যন্ত দেখে তুমুল হেসেছেন, আবার চোখের পানিও ফেলেছেন। কেউ কেউ লিখেছেন, রাজকুমার হিরানি একজন ‘জাদুকর’, আর শাহরুখ খান ‘বাজিগর’। সিনেমাটি হয়তো ব্লকবাস্টার হতে যাচ্ছে। 

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন