মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


ধানের পরিমাপ ও দাম নির্ধারনের দাবিতে কৃষকদের বিক্ষোভ


১২ ডিসেম্বর ২০২৩, ৪:৩৯ অপরাহ্ণ 

ধানের পরিমাপ ও দাম নির্ধারনের দাবিতে কৃষকদের বিক্ষোভ
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

পটুয়াখালীর কলাপাড়ায় ৪৯ নয় ৪০ কেজিতে মন এবং ধানের মন প্রতি এক হাজার পাঁচশত টাকা নির্ধারনে দাবিতে কৃষক সমাবেশ, বিক্ষোভ মিছিল ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারক লিপি দিয়েছে বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা।

আজ মঙ্গলবার (১২ডিসেম্বর) বেলা ১১ টায় বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার আয়োজনে শহীদ সুরেন্দ্র মোহন চৌধুরী সড়কে কলাপাড়া প্রেস ক্লাবে সংলগ্ন এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার সভাপতি জিএম মাহবুবুর রহমান।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,বাংলাদেশ কমিউনিস্ট পার্টি খেপুপাড়া শাখার সম্পাদক এবং বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখা সদস্য কমরেড নাসির তালুকদার,বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি কলাপাড়া উপজেলা শাখার আহ্বায়ক মোঃ রফিকুল ইসলাম,বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আতাজুল ইসলাম,বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক নয়ানাভিরাম গাইন (নয়ন) প্রমুখ।

কমরেড নাসির তালুকদার বলেন, এখনো এ অঞ্চলে ৪৯ কেজিতে ধানের মন নির্ধারন করে আসছে একটি সিন্ডিকেট। তাই ৪৯ কেজির প্রথা বাদ দিয়ে ৪০ কেজিতে ধানের মন নির্ধারন এবং কৃষকরা যাতে ধানের ন্যায্য মূল্য পায় সে বিষয়ে কার্যকরী পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান জানান।

এছাড়াও কৃষকরা অভিযোগ করে বলেন, কৃষকরা উৎপাদিত ফসলের লাভজনক দাম না পেয়ে প্রতিবছর ঋণগ্রস্ত হয়ে এ পেশা থেকে মুখ ফিরিয়ে নিবে বলে তারা জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি পৌরশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারক লিপি দেয়া হয়।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন