শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


শীত পড়তেই ভোগাচ্ছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা? রইল সহজ সমাধান


১০ ডিসেম্বর ২০২৩, ১২:৩৫ অপরাহ্ণ 

শীত পড়তেই ভোগাচ্ছে কোষ্ঠকাঠিন্যের সমস্যা? রইল সহজ সমাধান

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি | ছবি: আজকের প্রসঙ্গ

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

সকাল সকাল কোষ্ঠ পরিষ্কার হয় না। তাই স্কুল, কলেজ, অফিস যেতে প্রায়শই দেরি হয়ে যায়। গরম থেকে শীত, আবার শীত থেকে গরম, অর্থাৎ আবহাওয়া পরিবর্তন হলেই এই সমস্যা বাড়তে থাকে।

শুধু বাংলাদেশে নয়, আমেরিকাতেও প্রায় ৪০ লক্ষ মানুষ এই সমস্যার শিকার। ইসবগুল, ক্যাস্টর অয়েল, ওষুধ কোনও নিদানই বেশি দিন স্থায়ী হয় না। তবে তরুণ প্রজন্ম এই সমস্যার সমাধান পেয়েছে অলিভ অয়েল ব্যবহারে।

সামান্য পরিমাণ অলিভ অয়েল, নিয়মিত খেয়ে এই সমস্যার সমাধান করে ফেলা সম্ভব। চিকিৎসকেরা বলছেন, আসলে অলিভ অয়েলের মধ্যে যে পরিমাণ ফ্যাট রয়েছে, তা অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে এবং শরীর থেকে জল শোষণ করতে সাহায্য করে। ফলে মলত্যাগ করতে সমস্যা হয় না।

কিন্তু এই অলিভ অয়েল খাওয়ার বিশেষ নিয়ম রয়েছে। সকালে খালি পেটে ১ টেবিল চামচ অলিভ অয়েল খেতে হবে নিয়মিত। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অলিভ অয়েল, ফ্ল্যাক্স সিড অয়েলে যে সমস্ত খনিজ রয়েছে, তা অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে কে কোন পন্থা মেনে চলেন, তা নিয়েও একটি সমীক্ষা করেন গবেষকেরা। সেখানে দেখা যায়, ১৮ থেকে ৫৪ বছর বয়সিদের মধ্যে ৫.৭ শতাংশ কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল খান। ৬৫.৬ শতাংশ বেশি করে জল খেয়ে এই সমস্যা থেকে রেহাই পাওয়ার চেষ্টা করেন এবং ১৩.১ শতাংশ আলুবোখরা খেয়ে কোষ্ঠকাঠিন্য দূর করার চেষ্টা করেন।

বাকিরা শারীরিক কসরত করে ঘেমে-নেয়ে একশা হন। শেষে ওষুধের উপরেই তাঁদের ভরসা করতে হয়। তবে সমস্যা গুরুতর না হলে চিকিৎসক থেকে পুষ্টিবিদ— সকলেই প্রথমে প্রাকৃতিক পন্থার উপর ভরসা রাখতে বলেন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন