সোমবার, ২০ মে, ২০২৪

এমপির কোম্পানি থেকে উদ্ধার ৩৯৫ কোটি টাকা


৯ ডিসেম্বর ২০২৩, ১:৩৩ অপরাহ্ণ 

এমপির কোম্পানি থেকে উদ্ধার ৩৯৫ কোটি টাকা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ভারতের আয়কর দপ্তরের অভিযানে দেশটির ওড়িশা রাজ্যের একটি বেসরকারি কোম্পানি থেকে ৩০০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ৩৯৫ কোটি টাকা) নগদ উদ্ধার করা হয়েছে। আর এ ঘটনায় নাম জড়িয়েছে এক কংগ্রেস সাংসদের।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ঝাড়খণ্ডের থেকে নির্বাচিত কংগ্রেসের রাজ্যসভা সাংসদ ধীরজ সাহুর নাম জড়িয়েছে এই বিপুল পরিমাণ অর্থের সঙ্গে। 

জানা গেছে, বলঙ্গির জেলাতে একটি অফিস থেকেই ২০০ কোটি রুপি নগদ উদ্ধার হয়েছে। এছাড়াও ওড়িশার সম্বলপুর, সুন্দরগড় এবং ঝাড়খণ্ডের বোকারো এবং রাঁচিতে অবস্থিত কোম্পানিটির একাধিক অফিস থেকে উদ্ধার হয়েছে আরও কয়েক কোটি রুপি।

আরও জানা গেছে,  বৌধ ডিস্টিলারিজ প্রাইভেট লিমিটেড নামের একটি কোম্পানিতে অভিযান চালিয়ে অর্থগুলো উদ্ধার করা হয়। এ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হলেন ধীরজ সাহুর ছেলে রিতেশ সাহু। এছাড়া ধীরজের বড় ভাই শঙ্কর প্রসাদ ওই কোম্পানির চেয়ারম্যান।

ভারতের আয়কর দপ্তর জানায় , বৌধ ডিস্টিলারিজ প্রাইভেট লিমিটেড দীর্ঘদিন ধরে আয়কর ফাঁকি দিয়ে এসেছে। এ নিয়ে এ কোম্পানিকে আগেও নোটিশ পাঠানো হয়েছিল। যদিও সেই নোটিশ অগ্রাহ্য করেছিল সংস্থাটি। এরপর আয়কর দপ্তরের তরফ থেকে তল্লাশি অভিযান চালানো হয় ঝাড়খণ্ড এবং ওড়িশায় অবস্থিত সংস্থার বিভিন্ন শাখা অফিসে।

জানা যায়, এই বিপুল পরিমাণ নগদ অর্থ গুনতে প্রায় ৩৬টি মেশিন ব্যবহার করেছিলেন আয়কর কর্মকর্তারা। এরমধ্যে কিছু মেশিন টাকা গোনার সময় বিকল হয়ে যায়।  

এদিকে অর্থ উদ্ধারের বিষয়টি জানিয়ে এক এক্স বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, জনগণের কাছ থেকে লুট করা প্রতিটি অর্থ ফিরিয়ে দেওয়া হবে। এটি মোদির গ্যারান্টি।

এ ঘটনায় কংগ্রেসের এমপির কোনো ধীরজ সাহুর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন