সোমবার, ১৫ জুলাই, ২০২৪

আকাশে হঠাৎ ‘রহস্যময়’ লাল আলো


৯ ডিসেম্বর ২০২৩, ১:১৩ অপরাহ্ণ 

আকাশে হঠাৎ ‘রহস্যময়’ লাল আলো
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

রাতের বেলা আকাশ কালো হয়ে যাবে, সেখানে জ্বলতে দেখা যাবে একরাশ তারা ও নক্ষত্রদের- এটা স্বাভাবিক হলেও, পৃথিবীর কিছু দেশে রাতের আকাশ মাঝে-মধ্যেই ধারণ করে ভিন্ন রঙ। তবে এবার আকাশে দেখা মিলেছে ‘রহস্যময়’ লাল আলোর।

গত সপ্তাহে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল মঙ্গোলিয়ার জনগণ এমন ঘটনার সাক্ষী হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

বিজ্ঞানীদের দাবি, আকাশের রঙবদলের নেপথ্যে রয়েছে সৌরঝড়, যা পৃথিবীতে আঘাত হানার পরই আকাশ হয়ে উঠেছে রক্তলাল। তাদের মতে, এটি এক ধরনের মেরুপ্রভা (অরোরা)।

অরোরা সাধারণত দেখা যায় মেরু এলাকায়, বেশিরভাগ সময় যার রঙ হয় সবুজ। কিন্তু মঙ্গোলিয়া মেরুর কাছাকাছি না হওয়ায় এই অরোরার রঙ হয়েছে রক্তলাল।

আরও পড়ুন

পরিবেশ বিপর্যয় নিয়ে বিজ্ঞানীদের সতর্কবার্তা

এদিকে বিজ্ঞানীদের একাংশের ধারণা, এটি একটি ‘মহাজাগতিক বিরল’ ঘটনা। যেখানে পৃথিবীর উচ্চ অক্ষাংশে সৌরঝড়ের সঙ্গে অক্সিজেনের ঘর্ষণে এমন রঙ তৈরি হয়ে তা প্রতিফলিত হয়েছে মঙ্গোলিয়ার আকাশে।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, গত শুক্রবার (০১ ডিসেম্বর) সারা দিন এবং শনিবারের (০২ ডিসেম্বর)  বেশ কিছুটা সময় মঙ্গোলিয়ার আকাশ নীল এবং কালোর বদলে রক্তলাল রঙ ধারণ করেছিল। পরে ধীরে ধীরে তা মিলিয়ে যায়।