শুক্রবার, ১৪ জুন, ২০২৪

বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা


৮ ডিসেম্বর ২০২৩, ৯:৫৮ অপরাহ্ণ 

বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ইরাকের বাগদাদে মার্কিন দূতাবাসকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে। আজ শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে সুরক্ষিত গ্রিন জোন হিসেবে পরিচিত মার্কিন দূতাবাস লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। খবর রয়টার্সের।

হামলার বিষয়ে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, আজ শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে বাগদাদ দূতাবাস কমপ্লেক্সের আশপাশে দুটি রকেট হামলা চালানো হয়। তবে এতে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়নি।

ওই কর্মকর্তা আরও বলেন, ধারণা করা হচ্ছে  ইরান সমর্থিত ইরাকের সশস্ত্র গোষ্ঠী এই হামলা চালিয়েছ। তবে কোনো গোষ্ঠী এখনো এই হামলার দায় স্বীকার করেনি। ইরানের ছত্রছায়ায় থাকা ইরাকের শিয়া মুসলিম মিলিশিয়ারা অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ার ভূখণ্ডে মার্কিন সেনাদের অবস্থানে হামলা চালিয়ে যাচ্ছে।

গাজায় দীর্ঘ দুই মাস ধরে চালানো হামলায় যুক্তরাষ্ট্র ইসরাইলেকে সমর্থন করায় ‘ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক’ ব্যানারে সক্রিয় এসব সশস্ত্র গোষ্ঠী অন্তত ৭০টি হামলা চালিয়েছে।

মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেছেন, আমরা আবারও ইরাক সরকারের কাছে আহ্বান জানাচ্ছি, কূটনৈতিক ও জোট অংশীদারদের কর্মী ও স্থাপনাকে সুরক্ষিত রাখার জন্য। ইরাকে কূটনৈতিক কর্মীদের পাশাপাশি প্রায় আড়াই হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে মার্কিন সেনারা ইরাকি বাহিনীকে পরামর্শ ও সহযোগিতা দিয়ে যাচ্ছে।

মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেছেন, আমরা আবারও বলতে চাই, বিশ্বের যেকোনও স্থানে আত্মরক্ষা ও কর্মীদের রক্ষার অধিকার আমাদের রয়েছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন