বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

বিভিন্ন দেশের পাসপোর্টের রং ভিন্ন ভিন্ন হয় কেন?


৬ ডিসেম্বর ২০২৩, ৪:১৯ অপরাহ্ণ 

বিভিন্ন দেশের পাসপোর্টের রং ভিন্ন ভিন্ন হয় কেন?

বিশ্বে মোট চার রঙের পাসপোর্ট রয়েছে | ছবি: আজকের প্রসঙ্গ

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বিভিন্ন দেশের পাসপোর্টের রং ভিন্ন ভিন্ন হয়। গোটা বিশ্বে মোট চার রঙের পাসপোর্ট রয়েছে। লাল, সবুজ, নীল এবং কালো। আর প্রত্যের রঙের পাসপোর্টের রয়েছে নিজস্ব গুরুত্ব। বিশ্বজুড়ে যত পাসপোর্ট রযেছে সেগুলির স্ট্যান্ডার্ড রং এই চারটিই। তবে রঙের শেডের তারতম্য রয়েছে। সারা বিশ্বে মোট চার রঙের পাসপোর্ট রয়েছে, প্রত্যেক দেশে ভিন্ন রঙের পাসপোর্টের কারণ জানেন?

বিদেশে পাড়ি দিতে গেলে পরিচয়পত্র হিসেবে পাসপোর্ট দেখাতে হয়। পাসপোর্টই হলো সকলের কাছে আন্তর্জাতিক পরিচয়পত্র। আপনি কোন দেশের নাগরিক, কোথা থেকে এসেছেন, কোথায় যাবেন সকল যাবতীয় তথ্য এই পরিচয়পত্রেই পাওয়া যায়। কিন্তু জানেন কি বিভিন্ন দেশের পাসপোর্টের রং ভিন্ন ভিন্ন হয় কেন? গোটা বিশ্বে মোট চারটি রংয়ের পাসপোর্ট রয়েছে, যথা লাল, সবুজ, নীল এবং কালো আর প্রতিটি রঙের অর্থ রয়েছে। আর এই চারটি রং এই সর্বাধিক জনপ্রিয়।

লাল পাসপোর্ট: বলা হয় যে দেশের সাম্যবাদী সমাজ ব্যবস্থা রয়েছে বেশিরভাগ সেই ক্ষেত্রেই সেই সব দেশের পাসপোর্টের রং হয় লাল। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাসপোর্ট। ক্রোয়েশিয়া ছাড়া ইউরোপের প্রায় সব দেশের পাসপোর্ট এর রং লালচে ধরনের। এছাড়া বলিভিয়া কলম্বিয়া এবং পেরুর নাগরিকদেরও পাসপোর্টের রং লাল। আর চিনের পাসপোর্টেরও রং লাল।

সবুজ পাসপোর্ট: বেশিরভাগ ক্ষেত্রেই ইসলাম ধর্মের বিশ্বাসী রাষ্ট্রগুলির পাসপোর্টের রং সবুজ। এই রংটি মুসলিম সম্প্রদায়ের কাছে অত্যন্ত পবিত্র বলে গণ্য হয়। সবুজ পাসপোর্ট রাষ্ট্রগুলির তালিকায় রয়েছে মরক্কো, সৌদি আরব এবং পাকিস্তানের মতো দেশ। জানা যায় সবুজ রং হলো ইসলাম ধর্মের প্রকৃতি এবং জীবনের প্রতীক।

নীল পাসপোর্ট: নীল রঙের আন্তর্জাতিক পরিচয়পত্রটি বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত পাসপোর্ট। আমেরিকা, আর্জেন্টিনা, কোস্টারিকা, ব্রাজিল, কানাডা, ভেনেজুয়েলা, প্যারাগুয়ের মতো দেশের পাসপোর্টের রং নীল। এছাড়াও ১৫টি ক্যারিবিয়ান দেশের পাসপোর্টের রং নীল।

কালো পাসপোর্ট: খুব কম দেশেই রয়েছে কালো পাসপোর্টের প্রচলন। তাজিকিস্তান প্রজাতন্ত্র, পাসপোর্ট এর রং কালো এছাড়াও কিছু আফ্রিকার দেশেও এই কালো রঙের পাসপোর্টের চল রয়েছে। এদিকে নিউজিল্যান্ডের নাগরিকদের কাছেও কালো পাসপোর্ট দেখা যায়। কারণ তাদের জাতীয় রং কালো।

তবে ভারতবর্ষের কথা বললে চারটি রঙেরই পাসপোর্টের প্রচলন রয়েছে। ভারতীয় নাগরিকদের মূলত নীল, সাদা, মেরুন আর কমলা এই চারটি রংয়ের পাসপোর্ট দেওয়া হয়। সাধারণ নাগরিকদের জন্য নীল পাসপোর্ট, সরকারি কাজে দেশের বাইরে যেতে গেলে তাকে সাদা পাসপোর্ট, উচ্চপদস্থ সরকারি আধিকারিকদের মেরুন পাসপোর্ট। আর কিছু ক্ষেত্রে কমলা পাসপোর্টও দেওয়া হয় নাগরিকদের।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন