শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


যে ৫টি কৌশলে কেটে যাবে করলার তেতো ভাব


যে ৫টি কৌশলে কেটে যাবে করলার তেতো ভাব
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

করলার নাম শুনেই অনেকের মন বিরক্তি ভরে ওঠে। মিষ্টি, ঝাল, টকের সঙ্গে প্রেমের সম্পর্ক থাকলেও, তেতো যেন চিরকালের শত্রু। এ দিকে বাঙালি বাড়ির হেঁশেলে আবার করলার অবাধ যাতায়াত। শুক্তো কিংবা ভাজা, কোর্মা, কালিয়ার আগে প্রথম পাতে করলা থাকেই।

করলার স্বাদ যদি তেতো না হত, তা হলে করলা অনেকেরই পছন্দের সবজির তালিকায় থাকত। ফলে করলার সঙ্গে নয়, এর স্বাদ নিয়েই যত অসন্তোষ। তবে কয়েকটি কৌশল আছে, জেনে নিলে করলার তেতো ভাব খানিকটা কাটানো যাবে।

১) করলা শুক্তোতে দিন কিংবা আলুর সঙ্গে ভাজুন, করলা কাটার সময় প্রথমেই মনে করে বীজ গুলি ফেলে দিন। বীজ মুখে পড়লে তেতো লাগবে বেশি। তা ছাড়া বীজের তিতকুটে ভাব অনেক বেশি। ঝোলের সঙ্গে মিশে আরও তেতো হয়ে যায়।

২) করলা কেটেই রান্না শুরু করে দেবেন না। প্রথমে করলা গুলি কেটে ভাল করে ধুয়ে নিন। তার পর একটু বেশি করে নুন মাখিয়ে রাখুন। নুন করলার তেতো স্বাদ অনেকটাই ফিকে করে দেবে।

৩) নুন মাখাতে ভুলে গেলেও চিন্তার কিছু নেই। নুন জলে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। খাওয়ার সময় দেখবেন তিতকুটে ভাব অনেকটাই চলে গিয়েছে।

৪) বাড়িতে দই আছে? দই দিয়ে করলা রান্না করতে হবে না। কিন্তু করলা কেটে দু’চামচ দই মাখিয়ে রাখুন, খাওয়ার সময় স্বাদই বদলে যাবে করলার।

৫) করলাতে নুন মাখানোর পর জল বেরোতে থাকে। সেই জল সহ কড়াইয়ে দিয়ে দেবেন না। করলা চেপে জল বার করে নিন। তা হলে আর অসুবিধা হবে না।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন