রবিবার, ১৯ মে, ২০২৪

অন্ধ্র প্রদেশে আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় মিগজাউম


৫ ডিসেম্বর ২০২৩, ১১:০৬ পূর্বাহ্ণ 

অন্ধ্র প্রদেশে আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় মিগজাউম
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বঙ্গোপসাগরের পশ্চিমমধ্য ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় মিগজাউম আজ মঙ্গলবার (০৫ ডিসেম্বর) সকাল নাগাদ ভারতের অন্ধ্র প্রদেশের উপকূল অতিক্রম করবে। এর প্রভাবে বাংলাদেশের তিন বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ মঙ্গলবার (০৫ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের ১৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে ঘূর্ণিঝড়ের অবস্থানের কথা বলা হয়েছে। আবহাওয়ার ৭২ ঘণ্টার পূর্বাভাসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিগজাউমের প্রভাবে বৃষ্টি ঝরতে পারে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-একটি জায়গায়।

জানা গেছে, সকালে মিগজাউম অন্ধ্রপ্রদেশের উপকূলে শিগগিরই আঘাত হানতে চলেছে। এর প্রভাবে তামিলনাড়ুর চেন্নাইয়ে হওয়া অতিবৃষ্টিতে অন্তত আটজন মারা গেছেন।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঝড়ের কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ আছে।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলার উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন