শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


একসঙ্গে ৭০০ পাহাড়, এ যেন এক মিলন মেলা


৩ ডিসেম্বর ২০২৩, ১০:৩৫ অপরাহ্ণ 

একসঙ্গে ৭০০ পাহাড়, এ যেন এক মিলন মেলা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ইতিমধ্যেই শুরু হয়ে গেছে শীতের পথচলা। মিষ্টি এই আবহাওয়ায় অনেকেই চাইছেন কয়েকটা দিনের জন্য ঘুরে আসতে কোথাও থেকে। এই সময়টাতে অনেকেরই আবার পছন্দ পাহাড়। পাহাড়ে বেড়াতে যেতে কে না ভালোবাসে। আপনিও কি পাহাড়ে ঘুড়তে যেতে ভালোবাসেন? কিন্তু পাহাড় বলতে আমাদের চোখের সামনে ভেসে ওঠে দার্জিলিং কিংবা সিকিমের ছবি।

এই সমস্ত পাহাড়ি  টুরিস্ট স্পটে জন অরণ্যে পা ফেলা দায়। তাছাড়াও অনেকেই এই জায়গাগুলিতে যেতে যেতে ক্লান্ত। তাই অনেকেই এমন কিছু অফ বিট পাহাড়ি জায়গার সন্ধানে থাকেন যেখানে অপেক্ষাকৃত মানুষের কোলাহল কম বা একটু অচেনা। কিন্তু কখনও কি এমন জায়গায় গিয়েছেন বা শুনেছেন একসঙ্গে ৭০০টা পাহাড় রয়েছে? কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটা শুনতে অবাস্তব লাগলেও এটাই সত্যি।

না এটা কিন্তু এবার কোনো বিদেশ বিভুঁইয়ে নেই কিন্তু, কলকাতা থেকে খুব কাছেই একটা জায়গা রয়েছে যেখানে গেলে আপনি এমন দৃশ্য দেখার সৌভাগ্য লাভ করতে পারবেন। এখন নিশ্চিয়ই ভাবছেন যে এমন জায়গা কোথায় আছে? আপনিও যদি কৌতূহলী হয়ে থাকেন তাহলে এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

এখানে যাওয়ার খরচও খুবই সামান্য। এখানে গেলে আপনি আপনার চোখকে কার্যত বিশ্বাস করতে পারবেন না। আর এমন দৃশ্য আপনি দেখতে পারবেন ঝাড়খণ্ডে। ঝাড়খণ্ডে পশ্চিম সিংভূমের ৭০০ টি পাহাড় দ্বারা বেষ্টিত সারন্দা বন (Saranda forest) বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ জায়গা। সারন্দা বনে এমন অনেক কিছু রয়েছে, যা সারা দেশ ও বিশ্বের পর্যটকদের আকৃষ্ট করে। চাইবাসায় রুংটা গার্ডেনে পিকনিক করতে আসেন হাজার হাজার পর্যটক।

ঝাড়খণ্ডের চাইবাসা থেকে ৯০ কিলোমিটার দূরে ৮২০ বর্গফুট এলাকা জুড়ে বিস্তৃত সারন্দার ঘন জঙ্গল, যেখানে প্রকৃতির এক বিস্ময়কর দৃশ্য দেখা যায়। প্রায় সাতশো ছোট ছোট পাহাড় এবং ঘন জঙ্গলের মধ্যে বিস্তৃত সারন্দা অঞ্চলটি একসময় নকশালবাদের জন্য পরিচিত ছিল। আজ, নকশালবাদের চিহ্ন অবধি নেই এখানে।

এমনিতেই ঝাড়খণ্ডের এমন কিছু জায়গা আছে যেখানে গেলে আপনি প্রকৃতির প্রেমে পড়ে যাবেন। সুন্দর সুন্দর বন, রাস্তাঘাট, পাহাড়, নদী, লেক আপনাকে স্পিচলেস করে দেবে। এছাড়া আপনি ঘুরে আসতে পারেন কিরিবুরু। এখানে আসতে হলে ট্রেনে প্রথমে বারবিল স্টেশনে নামতে হবে সেখান থেকে গাড়ি ভাড়া করে আসতে হবে কিরিবুরু।

কিরিবুরু পাহাড়ের সানসেট দেখার মতো। সামনে একের পর এক ঢেউ খেলানো পাহাড় দেখলে আপনিও খুশিতে লাফাবেন। এখানে এত পাহাড় রয়েছে যা হাতে গুণে শেষ করা যাবে না। আপনি এখানে বন বাংলো বা গেস্ট হাউসে থাকতে পারেন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন