শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


পেশাজীবীদের যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন


২৭ নভেম্বর ২০২৩, ১০:৪৬ পূর্বাহ্ণ 

পেশাজীবীদের যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন

আওয়ামী লীগের মনোনয়ন | ছবি: আজকের প্রসঙ্গ

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ১২ চিকিৎসক, সাবেক ছয় সেনা কর্মকর্তা, ছয়জন খেলোয়াড়, সাবেক পাঁচ আমলা, দুজন শিক্ষক, দুজন অভিনেতা, একজন শিল্পী এবং একজন করে সাবেক পুলিশ কর্মকর্তা, প্রকৌশলী ও সাংবাদিক।

গতকাল রবিবার (২৬ নভেম্বর) বিকেল সোয়া ৪টার দিকে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রার্থীদের নাম ঘোষণা শুরু করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

ওবায়দুল কাদের জানান দুটি আসনের প্রার্থীর নাম আজ প্রকাশিত হবে না। একটি হলো নারায়ণগঞ্জ-৫ আসন এবং আরেকটি কুষ্টিয়া-২ আসন।

আরও পড়ুন

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন ২৪ নারী

১২ চিকিৎসক

মনোনয়ন পাওয়া চিকিৎসকরা হলেন সাতক্ষীরা-৩ আসনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, কুমিল্লা-৭ আসনে বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য ডা. প্রাণ গোপাল দত্ত, হবিগঞ্জ-১ আসনে স্থানীয় বিএমএ ও স্বাচিপ সভাপতি ডা. মো. মুশফিক হুসেন চৌধুরী, টাঙ্গাইল-৩ আসনে বিএসএমএমইউয়ের সাবেক উপাচার্য ডা. মো. কামরুল হাসান খান, চাঁদপুর-৩ আসনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বগুড়া-৭ আসনে ডা. মোস্তফা আলম নান্নু, মেহেরপুর-২ আসনে ডা. আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, নাটোর-২ আসনে ডা. শফিকুল ইসলাম শিমুল, যশোর-২ আসনে ডা. মো. তৌহিদুজ্জামান তুহিন, কিশোরগঞ্জ-১ আসনে ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, সিরাজগঞ্জ-৩ আসনে অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এবং ঢাকা-১৯ আসনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

সাবেক ছয় সেনা কর্মকর্তা

সাবেক সেনা কর্মকর্তাদের মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ঝিনাইদহ-৩ আসনে প্রধানমন্ত্রীর সাবেক সামরিক সচিব মেজর জেনারেল (অব.) সালাহ উদ্দিন মিয়াজী, নরসিংদী-১ আসনে সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী ও লেফটেন্ট্যান্ট কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম, বরিশাল-২ আসনে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, বরিশাল-৬ আসনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের আজীবন সদস্য মেজর জেনারেল (অব.) আবদুল হাফিজ মল্লিক, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনে ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, গোপালগঞ্জ-১ আসনে লেফটেন্ট্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান।

সাবেক চার আমলা

আমলাদের মধ্যে মনোনয়ন পেয়েছেন সুনামগঞ্জ-৪ আসনে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, জামালপুর-৫ আসনে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, নেত্রকোনা-৪ আসনে প্রধানমন্ত্রীর সাবেক সচিব সাজ্জাদুল হাসান এবং সুনামগঞ্জ-৩ আসনে এম এ মান্নান।

আরও পড়ুন

৩০০ আসনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা

ছয় খেলোয়াড়

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকে মাগুরা-১ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে। অন্যরা হলেন—বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা (নড়াইল-২), সাবেক জাতীয় ফুটবলার ও বাফুফের সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদি (খুলনা-৪) এবং আবাহনীর ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ ও বাফুফের সহসভাপতি কাজী নাবিল আহমেদ (যশোর-৩)। তাঁরা তিনজনই গত একাদশ জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছিলেন। এ ছাড়া বিসিবির নারী বিভাগের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল মৌলভীবাজার-২ আসন থেকে প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন। বিসিবির সভাপতি ও বর্তমান সংসদ সদস্য নাজমুল হাসান পাপনকে আবার কিশোরগঞ্জ-৬ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে।

দুইজন শিক্ষক

শিক্ষকদের মধ্যে দুজন মনোনয়ন পেয়েছেন। তাঁরা হলেন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে শাহজাহান আলম ও মেহেরপুর-১ আসনে ফরহাদ হোসেন।

একজন পুলিশ, একজন প্রকৌশলী ও একজন সাংবাদিক

কুমিল্লা-১ আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) সভাপতি প্রকৌশলী আবদুস সবুর। কিশোরগঞ্জ-২ আসনে সাবেক অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) আবদুল কাহার আকন্দ। চাঁদপুর-৪ আসন থেকে বর্তমান সংসদ সদস্য ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান মনোনয়ন পেয়েছেন।

দুই অভিনেতা ও একজন শিল্পী

নীলফামারী-২ আসনে অভিনেতা আসাদুজ্জামান নূর এবং মানিকগঞ্জ-২ আসনে সংগীতশিল্পী মমতাজ বেগম মনোনয়ন পেয়েছেন। তাঁরা দুজনই একাদশ জাতীয় সংসদের নির্বাচিত প্রতিনিধি। এবার ঢাকা-১০ আসন থেকে অভিনেতা নায়ক ফেরদৌস আহমেদকে মনোনয়ন দেওয়া হয়েছে।

আর পড়ুন

মনোনয়ন পরিবর্তনের দাবিতে ট্রেন অবরোধ ও মারামারি

বড় ব্যবসায়ীরাও পেয়েছেন মনোনয়ন

রাজনীতিবিদদের মধ্যে বেশির ভাগ ব্যবসায়ী। এর মধ্যে দেশের কয়েকজন বড় ব্যবসায়ী আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এর মধ্যে অনেকে বর্তমান সংসদের সংসদ সদস্য। মনোনয়ন পাওয়া ব্যবসয়ীরা হলেন ঢাকা-১ আসনে সালমান এফ রহমান, রংপুর-৪ আসনে টিপু মুনশি, নওগাঁ-১ আসনে সাধন চন্দ্র মজুমদার, ঢাকা-২০ আসনে বেনজীর আহমেদ, নারায়ণগঞ্জ-১ আসনে গোলাম দস্তগীর গাজী, কুমিল্লা-৯ আসনে তাজুল ইসলাম, মাদারীপুর-২ আসনে শাহজাহান খান প্রমুখ।

এর আগে, সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় বেশির ভাগ আসনের প্রার্থীর নাম চূড়ান্ত হলেও কৌশলগত কারণে সে তালিকা প্রকাশ করা হচ্ছিল না। চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশের আগে সকাল ১০টার পর গণভবনে মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় তিনি বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ পাস করে আসতে পারবেন না। প্রত্যেক প্রার্থীকেই একজন করে দলীয় ডামি প্রার্থী রাখতে হবে।

আরও পড়ুন

মাগুরা-১ এর নৌকার মাঝি হচ্ছেন সাকিব আল হাসান

মনোনয়ন ঘোষণা হবে জেনে এদিন সকাল থেকেই আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের ভিড় লক্ষ্য করা যায়। কার্যালয়ের বাইরেও বহু নেতাকর্মী নিজেদের পছন্দের প্রার্থীর মনোনয়ন পাওয়ার অপেক্ষায় রয়েছেন। সেখানে নেতাকর্মীরা মনোনয়নপ্রত্যাশীদের পক্ষে নানান স্লোগান দিচ্ছেন।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ৩ হাজার ৩৬২ জন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন