শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


তফসিল ঘোষণার পর সারা দেশে মিছিল করবে আওয়ামী লীগ


১৫ নভেম্বর ২০২৩, ১০:২২ পূর্বাহ্ণ 

তফসিল ঘোষণার পর সারা দেশে মিছিল করবে আওয়ামী লীগ
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরই এটিকে স্বাগত জানিয়ে ঢাকাসহ সারাদেশে মিছিল করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইতিমধ্যে দলের কেন্দ্রীয় পর্যায় থেকে সাংগঠনিক জেলা ও মহানগর নেতাদের মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে এ নির্দেশনা দেওয়া হয়েছে। তফসিল নিয়ে বুধবার (১৫ নভেম্বর) বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে তফসিল কবে হবে, সে বিষয়ে ইসির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়া হয়নি ।

ইসি সূত্র জানায়, আজ বুধবার (১৫ নভেম্বর) বিকেল পাঁচটায় কমিশনের বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর নির্বাচন হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, আজ বুধবার (১৫ নভেম্বর) তফসিল ঘোষণা হতে পারে ধারণা পেয়ে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া দলের সব স্তরে দায়িত্বশীল নেতাদের মুঠোফোনে খুদে বার্তা পাঠান। তাদের বলা হয়েছে, তফসিল ঘোষণার পরপরই এটিকে স্বাগত জানিয়ে সারাদেশে বড় মিছিল করতে হবে।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকেরাও নিজ নিজ বিভাগের নেতাদের ফোন করে মিছিলের প্রস্তুতি নিতে বলেছেন। তৃণমূলের নেতাদের এমন ধারণা দেওয়া হয়েছে, আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার দুদিনই মিছিলের প্রস্তুতি রাখতে হবে। কোনো কারণে আজ তফসিল ঘোষণা হলেই যেন মিছিল করা যায়, তার জন্যে প্রস্তুত থাকতে হবে।

এদিকে গতকাল মঙ্গলবার (১৪ নভেম্বর) রাতে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে কেন্দ্রীয় নেতারা বৈঠকে বসেন। এ সময় সিদ্ধান্ত হয় যে শুধু মহানগর ও জেলা নয়, উপজেলা–থানা পর্যায়েও মিছিল করা হবে। মিছিলের স্লোগান থাকবে নৌকা। এর মাধ্যমে নির্বাচনের আবহ নিয়ে আসতে হবে।

আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, নির্বাচনের আগ পর্যন্ত বিএনপির হরতাল-অবরোধসহ নানা কর্মসূচি থাকতে পারে। ফলে তফসিল ঘোষণার পর আওয়ামী লীগ যে মিছিল করবে, সেটি নির্বাচন পর্যন্ত অব্যাহত থাকবে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র বলছে, আজ বুধবার (১৫ নভেম্বর) তফসিল ঘোষণার পর নির্বাচন কমিশন ঘেরাওসহ বিরোধী দলগুলোর নানা কর্মসূচির সম্ভাবনা রয়েছে। এ পরিস্থিতিতে তফসিলের পরই রাজপথে শক্তি দেখাবে আওয়ামী লীগ। এর ফলে একদিকে মানুষের মধ্যে নির্বাচনের বার্তা যাবে। অন্যদিকে বিরোধী দল বের হওয়ার সাহস পাবে না। তফসিল ঘোষণার পর মিছিল করার পেছনে মূল লক্ষ্য বিরোধী দল যাতে তফসিলের বিরুদ্ধে অবস্থান নিয়ে রাজপথে না নামতে পারে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন