শনিবার, ১৮ মে, ২০২৪
বিএনপির অবরোধ

অবরোধের আগের রাতেই রাজধানীতে ৭ বাসে আগুন


গতকাল শনিবার (১১ নভেম্বর) রাতে পৃথক স্থানে ৭টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অবরোধ শুরুর আগেই ৭টি বাসে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

১২ নভেম্বর ২০২৩, ১০:০০ পূর্বাহ্ণ 

অবরোধের আগের রাতেই রাজধানীতে ৭ বাসে আগুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

সরকারের পদত্যাগসহ এক দফা দাবিতে দেশব্যাপী বিএনপির ডাকে আজ রবিবার (১২ নভেম্বর) থেকে আবারও সারা দেশে ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। অবরোধ শুরুর আগেই গতকাল শনিবার (১১ নভেম্বর) রাতে পৃথক স্থানে ৭টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অবরোধ শুরুর আগেই ৭টি বাসে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। রাজধানীর আরামবাগ, গাবতলী, যাত্রাবাড়ী, গাজীপুর ও গুলিস্তানে যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ছাড়াও ফার্মগেট এলাকায় দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। 

আজ রবিবার (১২ নভেম্বর) সকাল ৬টা থেকে আগামীকাল মঙ্গলবার (১৩ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে এই কর্মসূচি পালন করবেন দলটির নেতাকর্মীরা।

নটর ডেম কলেজের সামনে বাসে আগুন: গতকাল শনিবার (১১ নভেম্বর) রাত ৮টা ২০ মিনিটের দিকে নটর ডেম কলেজের পুলিশ বক্সের সামনে লাল-সবুজ পরিবহন নামের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ তথ্যের সত্যতা নিশ্চিত করে ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসিম জানান, নটর ডেম কলেজের সামনে লাল-সবুজ পরিবহন নামের একটি যাত্রীবাহী বাসে আগুন লাগে। খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

গাবতলীতে পরিবহনে আগুন: গতকাল শনিবার (১১ নভেম্বর) রাত ৮টা ৩০ মিনিটে গাবতলী বাসস্ট্যান্ডে গাবতলী এক্সপ্রেস পরিবহনে অগ্নিসংযোগ করা হয়। ফায়ার সার্ভিস জানায়, অগ্নিকাণ্ডের খবর পেয়ে কল্যাণপুর ফায়ার স্টেশন থেকে দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

গুলিস্তানে সময় পরিবহনে আগুন: গতকাল শনিবার (১১ নভেম্বর) রাত ৯টার দিকে গুলিস্তানের সুন্দরবন স্কয়ার মার্কেটের সামনে সময় পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস জানায়, সময় পরিবহন নামে একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ওই ঘটনায় কেউ হতাহত হয়নি।

যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনে আগুন: গতকাল শনিবার (১১ নভেম্বর) রাজধানীর যাত্রাবাড়ীর ফলপট্টির সামনে রাত ৯টা ২৭ মিনিটে অনাবিল পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নেভায়।

গাজীপুরে পিকআপে আগুন: গতকাল শনিবার (১১ নভেম্বর) গাজীপুরের জয়দেবপুরে যুগিতলায় রাত ৯টা ৩৩ মিনিটে একটি পিকআপ ভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা। গাজীপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট এসে আগুন নেভায়।

মিরপুর-১৩ বাসে আগুন: রাজধানীর কাফরুল থানাধীন মিরপুর-১৩ নম্বর এলাকায় প্রজাপতি পরিবহনের অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। গতকাল শনিবার (১১ নভেম্বর) রাত ১১টা ৩৮ মিনিটে আগুনের ঘটনা ঘটে।

ফার্মগেটে ককটেল বিস্ফোরণ: ফার্মগেট এলাকায় দুটি ককটেল বিস্ফোরণ হয়েছে। একটি ককটেল প্রাইভেটকারের পেছনে বিস্ফোরণ হয়েছে। গতকাল সন্ধ্যা সোয়া ৭টার দিকে ফার্মগেটের বাবুল টাওয়ারের সামনে এ ঘটনা ঘটে। এ তথ্য নিশ্চিত করে তেজগাঁও থানার ওসি অপূর্ব বিশ্বাস বলেন, সন্ধ্যা সোয়া ৭টার দিকে বাবুল টাওয়ারের সামনে দুটি ককটেল বিস্ফোরিত হয়েছে বলে আমাদের কাছে তথ্য আসে। খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাই। প্রাথমিকভাবে আমাদের ধারণা, ফার্মব্রিজ সুপার মার্কটের ছাদ বা বারান্দা থেকে নিক্ষেপ করে রাস্তায় ককটেল বিস্ফোরণ করেছে দুর্বৃত্তরা। এ বিষয়ে আমরা তদন্ত করছি।

দেশব্যাপী বিএনপির অবরোধের পাশাপাশি গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরাম, গণ অধিকার পরিষদ, এনডিএমসহ যুগপৎ আন্দোলনের সঙ্গে যুক্ত সমমনা অন্যান্য দল ও জোটের পক্ষ থেকেও এ কর্মসূচি পালন করা হবে। যুগপৎ আন্দোলনে না থাকলেও জামায়াতে ইসলামী একই কর্মসূচি ঘোষণা করেছে। এ ছাড়া অবরোধ কর্মসূচিকে সমর্থন জানিয়েছে এবি পার্টি।

গত দুই সপ্তাহে তিন দফায় ১৬০ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপিসহ সমমনা দল ও জোট। গত শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো কঠোর কর্মসূচিতে যায়।

ওই ঘটনার পরদিন রবিবার (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে তারা। এরপর শুরু হয় অবরোধ কর্মসূচি। প্রথম দফায় ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন, দ্বিতীয় দফায় ৫ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টা এবং ৮ নভেম্বর থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালিত হয়। আজ রবিবার (১২ নভেম্বর) থেকে চতুর্থ দফায় একই কর্মসূচি পালন করবে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলো।

এদিকে গতকাল শনিবার (১১ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সারা দেশের পরিস্থিতি তুলে ধরতে গিয়ে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন, সরকার শুধু বিএনপির কার্যালয় নয়, সারা দেশকে ‘তালাবদ্ধ’ করে রেখেছে। সরকার  তালা মেরে রেখেছে, বন্দি করে রেখেছে গণতন্ত্রকামী মানুষকে, যাতে তারা কথা বলতে না পারে, যাতে তারা সত্য উচ্চারণ করতে না পারে। ঘরে ঘরে এখন আতঙ্ক। মানুষের সুখ-শান্তি ধ্বংস করে জল্লাদের শাসন প্রতিষ্ঠা করেছে সরকার। গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপির ৩১৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন