শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


ওজন কমাতে ও পেট ভালো রাখতে যা খাবেন


১১ নভেম্বর ২০২৩, ১০:১৩ অপরাহ্ণ 

ওজন কমাতে ও পেট ভালো রাখতে যা খাবেন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ভোজন রসিক অনেকেই খাবার নিয়ে খুব একটা বাজবিচার করেন না। কেউ কেউ নিয়মিত ভাজা পোড়া বা চর্বি যুক্ত খাবার পছন্দ করে থাকেন। কিন্তু এর ফলে কারো কারো শরীরে অতিরিক্ত ওজন বেড়ে যায় এমনকি সব সময় নানাবিধ পেটের সমস্যায় ভোগেন। তাঁদের ক্ষেত্রে অধিকাংশই কাজে কর্মে মন বসাতে পারেন না। তারা নিজেকে অসুখী বোধ করেন। তাই ওজন কমাতে ও পেট ভালো রাখতে নিয়মিত খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। নিজেকে ফিট রাখতে নিয়মিত খেতে পারেন একটি সবজি। যার গুণাগুণ শুনলে আপনি চমকে উঠতে পারেন।

তাহলে জেনে নেই কি এমন সবজি? যা ওজন কমাতে ও পেট ভালো রাখতে খুবই কার্যকরী। আপনার আশেপাশে সব রকম কাঁচা বাজারেই সবজিটির ব্যাপক চাহিদা রয়েছে। বলা যেতে পারে যে কারোরেই হাতের নাগালের মধ্যে সবজিটি পাওয়া যায়। তাই ওজন কমাতে ও পেট ভালো রাখতে সবজিটির সাথে বন্ধুত্ব গড়ে তুলুন। খাবার টেবিলে নিয়মিত রাখুন এই সহজলভ্য সবজিটি।

ওজন কমাতে সাহায্য করে। এমনকি পেটও ভালো রাখে। একটি অতিপরিচিত সবজির মধ্যেই রয়েছে এই গুণ।

ওজন কমানোর জন্য অনেকেই নানারকম টোটকার খোঁজ করেন। সকাল থেকে রাত পর্যন্ত নানা নিয়ম ও নিষেধাজ্ঞার মধ্যে থাকতে হয় কাউকে কাউকে। কিন্তু একটি সবজির মধ্যেই আছে ওজন কমানোর গুণ।

একইভাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন অনেকে। সারাক্ষণ পেট ভার নিয়ে অস্বস্তির মধ্যে থাকতে হয়। এই সমস্যা কিন্তু মিটতে পারে ওই একই সবজিতেই। বাজারে প্রায় সব মৌসুমেই পাওয়া যায় সবজিটি।

সবজিটি আমরা রোজকার পাতে স্যালাড হিসেবে ব্যবহার করি। সবজিটির নাম শশা। শুধু শুধু চিবিয়ে খেলেও শশার অনেক উপকার রয়েছে। একদিকে যেমন খাবার দ্রুত হজম করায়, তেমনই পেট ভালো ও ঠাণ্ডা রাখে।

শরীরে ভিটামিন এ, বি ও সি-এর সরবরাহ পর্যাপ্তে পরিমাণে থাকা চাই। শশার মধ্যে এই তিনটি ভিটামিনই রয়েছে। এছাড়াও, জলের ঘাটতিও মেটায় এই সবজি। তাই রোজ একটি করে শশা পাতে রাখলেই অনেক সমস্যা থেকে রেহাই পাবেন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন