মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


চলতি সপ্তাহেই সাগরে লঘুচাপ ও ঘূর্ণিঝড়ের শঙ্কা: আবহাওয়া অধিদপ্তর


১১ নভেম্বর ২০২৩, ৩:০২ অপরাহ্ণ 

চলতি সপ্তাহেই সাগরে লঘুচাপ ও ঘূর্ণিঝড়ের শঙ্কা: আবহাওয়া অধিদপ্তর
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

চলতি সপ্তাহের মধ্যে দক্ষিণ-পূর্ব এবং তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপ সৃষ্টির পর দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

লঘুচাপটি পরবর্তী সময়ে আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে এটি কোন স্থান দিয়ে উপকূল অতিক্রম করবে তা এখনই সুনির্দিষ্ট করে বলা যাচ্ছে না বলে জানিয়েছেন তারা। তবে এটি নিম্নচাপ কিংবা ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আজ শনিবার (১১ নভেম্বর) সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ অবস্থায় আজ শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সকালে দেশে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এ ছাড়া সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা তুলে ধরে আবুল কালাম মল্লিক জানান, এ সময়ে দক্ষিণ-পূর্ব এবং তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন