শনিবার, ১৮ মে, ২০২৪

মানবতাবিরোধী অপরাধ: খুলনা ও বাগেরহাটের ৯ জনের রায় স্থগিত


৯ নভেম্বর ২০২৩, ১:০৪ অপরাহ্ণ 

মানবতাবিরোধী অপরাধ: খুলনা ও বাগেরহাটের ৯ জনের রায় স্থগিত
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বাগেরহাটের আকরামসহ ৯ জনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় রায় ঘোষণার আগ মুহূর্তে দুই আসামির মৃত্যুর খবরে রায় ঘোষণা স্থগিত করে পরবর্তী তারিখ ৩০ নভেম্বর নির্ধারণ করেছে ট্রাইব্যুনাল।

আজ বৃহস্পতিবার (০৯ নভেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এ মামলায় ৯ আসামির মধ্যে ৬০ বছর বয়সী খান আকরাম হোসেন, ৬২ বছর বয়সী শেখ মোহম্মদ উকিল উদ্দিন, ৭৯ বছর বয়সী মো. মকবুল মোল্লা কারাবন্দি। বাকি ৬ জন পলাতক। কিন্তু এ মামলার রায় ঘোষণার জন্য বিচারকরা এজলাসে আসলে পলাতক আসামি সুলতান আলী খানের মৃত্যুর খবর জানান, রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। পরে আরেক পলাতক আসামি মনিরুজ্জামান হাওলাদারের মৃত্যু হয়েছে দাবি করে রাষ্ট্র নিযুক্ত আসামি পক্ষের আইনজীবী। এমন ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আদালত। পরে রায় ঘোষণার তারিখ পুনঃনির্ধারণ করা হয়‌।

আসামিদের বিরুদ্ধে সাতটি অভিযোগ আনা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে স্বাধীনতার পক্ষের নিরস্ত্র মানুষদের হত্যা, আটক, নির্যাতন, অপহরণ, অগ্নি সংযোগ ও ধর্ষণের মোট ৭টি অভিযোগ রয়েছে। এছাড়াও ৩ দিনের মধ্যে দুই আসামির মৃত্যুর তথ্য নিশ্চিত করতে আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ আমলে নেয়া হয়। পরে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন