শনিবার, ১৮ মে, ২০২৪

ফিলিস্তিনের গাজায় ‘শহীদ’ কবি হেবার কবিতায় প্রাণ কাঁদে


৭ নভেম্বর ২০২৩, ৫:১০ অপরাহ্ণ 

ফিলিস্তিনের গাজায় ‘শহীদ’ কবি হেবার কবিতায় প্রাণ কাঁদে

কবি হেবা আবু নাদা ফিলিস্তিনিদের জন্য গল্প, উপন্যাস ও কবিতা লিখেছেন | ছবি: সংগৃহীত

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ফিলিস্তিনের গাজায় ইসরাইলের বোমা হামলায় শুক্রবার (২০ অক্টোবর) নিহত হয়েছেন জনপ্রিয় লেখক ও কবি হেবা কামাল আবু নাদা। গাজার খান ইউনিসে তিনি মারা যান। মৃত্যুর আগে হেবা আবু নাদার একটি ফেসবুক পোস্ট নিয়ে সামাজিক মাধ্যমে অনেকে আবেগ এবং শোক প্রকাশ করছেন।

শেষ পোস্টে হেবা কামাল আবু নাদা লেখেন, ‘ফিলিস্তিনের গাজায় আমরা আল্লাহর কাছাকাছি আছি, শহিদ ও যোদ্ধাদের মাঝে আছি। আমরা অপেক্ষায় আছি আমাদের গন্তব্যে যাওয়ার। হে আল্লাহ নিশ্চয় আপনার ওয়াদা সত্য।’

হেবা কামাল আবু নাদার এই পোস্টটি শেয়ার করে বিভিন্ন দেশের মানুষ সামাজিক মাধ্যমে তাদের প্রতিক্রিয়া দেখাচ্ছেন। সিরিয়ার দামেস্কের অধিবাসী, লেখক কবি রিমা হামুদ লেখেন, হেবা, আল্লাহ আপনার প্রতি রহম করুন। আপনার বিশ্রামের স্থানকে সম্মানিত করুন। আপনাকে শহিদ ও নেককার ব্যক্তিদের মধ্যে গণ্য করুন। হে আল্লাহ, আপনি তাকে ও আমাদের ক্ষমা করুন। আপনার রহমতের দয়ায় জড়িয়ে রাখুন।

মৃত্যুর আগে ৮ অক্টোবর হেবা কামাল আবু নাদা ফেসুবকে দেয়া পোস্টে লেখেন,

রকেটের আলো ছাড়া গাজা অন্ধকার
বোমার শব্দ ছাড়া গাজা নীরব
দোয়া ছাড়া আর সবকিছু ভয়ংকর
শহিদের আলো ছাড়া সবকিছুই কালো।

১১ অক্টোবর তার ফেসবুকে আগের লেখা একটি আরবি কবিতা শেয়ার করে তিনি লিখেন, কবিতার ভবিষ্যদ্বাণী সত্য হচ্ছে। আল্লাহ আমাদের উপর তার রহমত প্রসারিত করুন। কবিতায় তিনি লেখেন,

হে আল্লাহ আহত হওয়া থেকে তোমার কাছে আশ্রয় চাই,
অথবা মৃত্যুর মিছিলে পতিত হওয়া থেকে।
আমাদেরকে তোমার মায়ার চাদরে জড়িয়ে নাও, 
অথবা ইউনুসের মত মাছের পেটে।
আমাদের পথ-প্রান্তর আজ তাসবিহ পাঠ করে, 
বোমার তাসবিহ।
তোমরা আমাদের জন্য দোয়া কর তোমাদের ঘরে,
অথবা মসজিদে।
যখনই আমাদের উপর বোমাবর্ষণ শুরু হবে,
উত্তর থেকে দক্ষিণ থেকে, সবদিক থেকে,
তখন তোমাদের দোয়ায় আমাদের স্মরণ রাখবে।

অক্টোবরের ৭ তারিখ থেকে ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধ শুরু হয়। ২০ অক্টোবর হেবা আবু নাদা নিহত হন। হেবা আবু নাদার মৃত্যুতে শোক প্রকাশ করেছে ফিলিস্তিনের সংস্কৃতি মন্ত্রণালয়। তারা জানিয়েছে, কবি হেবা আবু নাদা ফিলিস্তিনিদের জন্য গল্প, উপন্যাস ও কবিতা লিখেছেন।

১৯৯১ সালের ২৪ জুন সৌদি আরবে জন্মগ্রহণ করেন হেবা আবু নাদা। তার জন্মের বহু বছর আগে ১৯৪৮ সালে ফিলিস্তিনের বায়ত জিরজা গ্রাম থেকে তার পরিবার বাস্ত্যুচ্যুত হয়। হেবা আবু নাদা বায়োকেমিস্ট্রি ও শিক্ষাগত পুনর্বাসন নিয়ে পড়াশোনা করেছেন। তিনি শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন। ব্যক্তিগত জীবনে বেশ কয়েকটি পুরষ্কারও জিতেছেন। ‘আল অক্সিজেন লাইসা লিল মাওতা’ অক্সিজেন ইজ নট ফর দ্য ডেড, (অক্সিজেন মৃতদের জন্য নয়) উপন্যাসের জন্য জিতেছেন শারজাহ পুরস্কার।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন