মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি ও স্থানান্তর করার নিয়ম


আপনি কি ড্রাইভিং লাইসেন্স এক সার্কেল থেকে অন্য সার্কেলে বা এক জেলা থেকে অন্য জেলায় স্থানান্তরিত করতে চান?
ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি ও স্থানান্তর করার নিয়ম

মোটর ড্রাইভিং লাইসেন্স | ছবি: আজকের প্রসঙ্গ

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি ও স্থানান্তর করবেন যে ভাবে। আমরা যারা মোটর বাইক,গাড়ি বা অন্যান্য মোটরযান চালাই তাদের প্রত্যেকের ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক অর্থাৎ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। সড়কে বৈধভাবে গাড়ি চালনার জন্য একজন চালকের ড্রাইভিং লাইসেন্স খুবই জরুরি। আমরা যারা ব্যাক্তিগত প্রয়োজনে বা পেশাগত দায়িত্ব পালনে গাড়ি বা মোটরযান চালাই তাঁদের মধ্যে কেউ কেউ আবার নিজের সুবিধার জন্য ড্রাইভিং লাইসেন্স এক সার্কেল থেকে অন্য সার্কেলে বা এক জেলা থেকে অন্য জেলায় স্থানান্তরিত করতে চান। "আজকের প্রসঙ্গের"  আজকের এই পর্বে তাঁদের জন্য রয়েছে ড্রাইভিং লাইসেন্স স্থানান্তর ও অন্তর্ভুক্তি করনের গুরুত্বপূর্ণ কিছু নিয়মাবলী-

ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি কিংবা স্থানান্তরঃ এই ক্ষেত্রে প্রথমে যা করতে হবে- আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স কোথায় অন্তর্ভুক্তি চান? আগে সিদ্ধান্ত ঠিক করুন। সেটি যদি নির্বাচন করে থাকেন, তাহলে ঐ সার্কেলের বা বিভাগ / জেলা বিআরটিএ অফিসের লাইসেন্স শাখা হতে অন্তর্ভুক্তি চিঠি করে নিয়ে আসতে হবে। উক্ত চিঠি যে সার্কেলে পূর্বে আপনার ড্রাইভিং লাইসেন্স টি অন্তর্ভুক্তি রয়েছে সেখানে লাইসেন্স শাখার সহকারী পরিচালক বরাবর জমা দিতে হবে। এখানে উল্লেখ্য যে,উক্ত লাইসেন্স শাখা তখন আপনাকে অন্তর্ভুক্তি চিঠির রিসিভিং কপি ও ভলিয়মের ফটোকপি দিবে। এবার আপনি আপনার নির্বাচিত বা পছন্দসই বিআরটিএ সার্কেলে জমাদিন। 

ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি কিংবা স্থানান্তর করার জন্য যা যা লাগবেঃ-  একটু ভাল করে খেয়াল করুন বা মনে রাখুন---

ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি করতে নিচের সবক'টি লাগবে;

) আবেদন পত্র পূরণ,
) ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি ২টি,
) জাতীয় পরিচয় পত্র ফটোকপি ২টি,
) অন্তর্ভুক্তি চিঠি ও ভলিয়মের ফটোকপি, 
) পাঁচপোর্ট সাইজ ছবি ২ কপি ,
) মূল জমার সাথে (৪৬০) টাকা, 
) পেশাদার হলে- ২৪২৭+৪৬০ টাকা,
) অপেশাদার হলে- ৪১২৭+৪৬০ টাকা। 

অন্তর্ভুক্তি চিঠির রিসিভিং কপি হাতে পাওয়ার পর ব্যাংক জমা দিন এবং টাকা জমার মূল রশিদ উপর উল্লেখিত কাগজের সাথে জমা দিন। আর এভাবেই খুব সহজে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স অন্তর্ভুক্তি কিংবা স্থানান্তর করতে পারবেন নিজে নিজে।

 

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন