শনিবার, ১৮ মে, ২০২৪

স্কুলে স্মার্টফোন নিষিদ্ধের আহ্বান জাতিসংঘের


২৭ জুলাই ২০২৩, ১১:২১ পূর্বাহ্ণ 

স্কুলে স্মার্টফোন নিষিদ্ধের আহ্বান জাতিসংঘের
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বিশ্বব্যাপী স্কুলে স্মার্টফোন নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।  জাতিসংঘ এক প্রতিবেদনে বলেছে, ক্লাসরুমে মনোযোগে ব্যাঘাত মোকাবিলা, শেখার উন্নতি ও সাইবার বুলিং থেকে শিশুদের রক্ষা করতে স্কুলে স্মার্টফোন নিষিদ্ধ করা উচিত। 

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা ইউনেস্কোর মতে, মোবাইল ফোনের অত্যধিক ব্যবহার একাডেমিক কর্মক্ষমতা হ্রাস করে এমন প্রমাণ রয়েছে। অতিরিক্ত স্ক্রিন টাইম শিশুদের মানসিক স্থিতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলে।

স্মার্টফোনের উপর নিষেধাজ্ঞার জন্য যে বার্তাটি পাঠানো হয়েছে তা হল শিক্ষক এবং ছাত্রদের মধ্যে মুখোমুখি মিথস্ক্রিয়ার রসায়ন অন্য কোনও উপায়ে থাকতে পারে না। শিক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিজিটাল প্রযুক্তির ব্যবহার একটি 'মানবকেন্দ্রিক পদ্ধতির' অধীনে হওয়া উচিত।

ডিজিটাল প্রযুক্তির অচিন্তনীয় আলিঙ্গনের বিরুদ্ধে নীতিনির্ধারকদের সতর্ক করে ইউনেস্কো বলছে, নতুন মানেই ভালো এমন নাও হতে পারে। সব পরিবর্তন অগ্রগতি নাও আনতে পারে।

নতুন উপায় সবসময় ভাল নাও হতে পারে জানিয়ে ইউনেস্কো বলে, ডিজিটাল প্রযুক্তির একটি অচিন্তনীয় আলিঙ্গনের বিরুদ্ধে নীতিনির্ধারকদের সতর্ক থাকতে হবে। সব পরিবর্তনই অগ্রগতি নিয়ে আসে না।

ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজোলে বলেন, ডিজিটাল বিপ্লবের অপার সম্ভাবনা রয়েছে। তবে সমাজে এর নিয়ন্ত্রণ সম্পর্কেও সতর্কতা উচ্চারিত হয়। একইভাবে শিক্ষায় এটি কীভাবে ব্যবহার করা হয় সেদিকেও মনোযোগ দেওয়া উচিত।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন