শনিবার, ১৮ মে, ২০২৪

ড্রাইভিং লাইসেন্স নবায়নের সহজ নিয়ম


ড্রাইভিং লাইসেন্স নবায়ন: পেশাদার ও অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া ও ফি সম্পর্কে জানুন-

২৬ অক্টোবর ২০২৩, ৭:৫৩ অপরাহ্ণ 

ড্রাইভিং লাইসেন্স নবায়নের সহজ নিয়ম
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ড্রাইভিং লাইসেন্স নবায়নের নিয়মাবলী/ ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কি কি ও কত টাকা লাগে?/ ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবো কিভাবে?/ ড্রাইভিং লাইসেন্স নবায়নের নিয়ম/ পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা ও কি কি লাগবে?/ অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা ও কি কি লাগবে?/ পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের খরচ কত?/ অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের খরচ কত? ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবেন যে ভাবে/ ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কি কি লাগে?

আরও পড়ুন

ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে হয় যেভাবে। বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি ( BRTA)-এর ড্রাইভিং লাইসেন্স নবায়নের নিয়মাবলী খুব সহজ। আপনার ড্রাইভিং লাইসেন্স এর মেয়াদ শেষ? কোন রকম দুশ্চিন্তা না করে " আজকের প্রসঙ্গের " আজকের এই আর্টিকেল টি ভালোভাবে অনুসরন করুন।এমন কি নিউজ লিঙ্ক টি কপি করে রাখুন। যখন দরকার তখনি কিক্ল করুন। 

ড্রাইভিং লাইসেন্স নবায়নের নিয়মাবলী বা ড্রাইভিং লাইসেন্স নবায়ন করবো কিভাবে? কিংবা ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কি কি ও কত টাকা লাগে? এই সব প্রশ্নের সহজ সমাধান থাকছে এই পর্বে। চলুন তাহলে জেনে নেই ড্রাইভিং লাইসেন্স নবায়নের নিয়মাবলী/ ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কি কি ও কত টাকা লাগে? বাংলাদেশে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রতি পাঁচ বছর পর পর নবায়ন করতে হয় আর অপেশাদার এর ক্ষেত্রে প্রতি দশ বছর। এখানে উল্লেখ্য যে, ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে পেশাদার চালকদের পরীক্ষা দিতে হয় আর অপেশাদার চালকদের পরীক্ষা দিতে হয় না। বাংলাদেশ সড়ক পরিবহন আইন ২০২৩- পেশাদার চালকদের পুলিশ ভেরিফিকেশন লাগে না,তবে ডোপ টেস্ট সার্টিফিকেট লাগে।

ড্রাইভিং লাইসেন্স নবায়ন: পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া-পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা ও কি কি লাগবে?
১) ডিজিটাল আবেদন পত্র পূরণ,
২) ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি ২,  
৩) জাতীয় পরিচয় পত্র ফটোকপি ২,
৪) ডোপ টেস্ট মুল কপি ও ফটোকপি ২, 
৫) পরীক্ষার পাশ ফর্ম মূল কপি ও ফটোকপি ২, 
৬) ব্যাংক জমা রশিদের মূল ও ফটোকপি ২, 
৭) সদ্যতুলা ২ কপি ছবি,

পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা লাগে? 
এবার তাহলে জেনে নেয়া যাক-পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের খরচ কত?
?) মূল জমা-২৪২৭ টাকা।
?) পরীক্ষার ফি-২৩০ টাকা।
?) বিলম্ব ফি-৫১৮ টাকা (প্রতি বছর) হিসাবে।

আরও পড়ুন

ড্রাইভিং লাইসেন্স নবায়ন: অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন প্রক্রিয়া-অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা ও কি কি লাগবে? 
১) ডিজিটাল আবেদন পত্র পূরণ,
২) ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি ২,  
৩) জাতীয় পরিচয় পত্র ফটোকপি ২,
৪) ব্যাংক জমা রশিদের মূল ও ফটোকপি ২, 
৫) সদ্যতুলা ২ কপি ছবি,

অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে কত টাকা লাগে? 
এবার তাহলে জেনে নেয়া যাক-অপেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের খরচ কত?
?) মূল জমা-৪১৫২ টাকা।
?) বিলম্ব ফি-৫১৮ টাকা (প্রতি বছর) হিসাবে।

উপর উল্লেখিত বিষয় গুলো ভালো ভাবে বুঝে নিন তাহলে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে আর কোন ঝামেলা পোহাতে হবে না। নিজে নিজে ড্রাইভিং লাইসেন্স নবায়ন করুন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন