শনিবার, ১৮ মে, ২০২৪

বিশেষ বিবেচনায় ৯০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত


ডেস্ক সংবাদ, আজকের প্রসঙ্গ

১৭ অক্টোবর ২০২৩, ৫:০৩ অপরাহ্ণ 

বিশেষ বিবেচনায় ৯০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

দেশের ৯০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে সরকারি অর্ডার (জিও) জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। ১৭ অক্টোবর (মঙ্গলবার ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব জহিরুল ইসলামের স্বাক্ষর করা পৃথক ৫টি অর্ডারে বিশেষ বিবেচনায় এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

এ ক্ষেত্রে প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার পর জনবল এমপিওভুক্ত করতে ৫টি শর্ত দেওয়া হয়েছে। তবে কোনো প্রতিষ্ঠানের দেওয়া তথ্য পরবর্তীতে মিথ্যা প্রমাণিত হলে তাদের তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তথ্যের সঠিকতা যাচাই সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে এমপিওভুক্তির আদেশ কার্যকর করা হবে।

আর এসব এমপিওভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ডিগ্রি পর্যায়ের ৭টি, উচ্চ মাধ্যমিকে ৩৪টি, মাধ্যমিকে ১৫টি, নিম্ন মাধ্যমিকে ৩৪টি প্রতিষ্ঠান সহ মোট ৯০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান।  

যে সকল শর্ত সাপেক্ষে এমপিওভুক্ত করা হলো- 
(১ম) শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতাদি ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী কার্যকর হবে। তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মচারীদের যোগ্যতা/অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান ও সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে।

(২য়) নিবন্ধন প্রথা চালু হওয়ার পূর্বে বিধিসম্মত ভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীদের এমপিওভুক্তির সুযোগ পাবেন। কিন্তু পরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য হবে।

(৩য়) যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়েছে তার মধ্যে কোনো প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সে সব প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে এবং পরবর্তীতে কাম্য যোগ্যতা অর্জন সাপেক্ষে স্থগিত এমপিও অবমুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

(৪থ) যে সব তথ্যাদির আলোকে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে সেসব তথ্য ভুল বা মিথ্যা প্রমাণিত হলে তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রদানকৃত তথ্যের সঠিকতা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে এমপিওভুক্তির আদেশ কার্যকর করা হবে।

(৫ম) শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির এ আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রভাবশালী মন্ত্রী-এমপিদের নির্বাচনী উপহার দিয়েছে সরকার। তাদের চাহিদা অনুযায়ী বিশেষ বিবেচনায় ৯০টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। এমপিও নীতিমালা ২০২১ এর বিশেষ ২২ ধারা ব্যবহার করে এমপিওভুক্ত হয়েছে এসব শিক্ষা প্রতিষ্ঠান।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন