রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩

সাগর কন্যা কুয়াকাটায় প্রথম শুরু হয়েছে সুপন্য শুটকি মেলা


১৪ অক্টোবর ২০২৩, ১১:৫৯ পূর্বাহ্ণ 

সাগর কন্যা কুয়াকাটায় প্রথম শুরু হয়েছে সুপন্য শুটকি মেলা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বাংলাদেশের দক্ষিনাঞ্চলে পরিবেশ বান্ধব উপায়ে নিরাপদ শুটকি উৎপাদনকারী উদ্যোক্তা তৈরি ও প্রসারের ব্যবস্থা গ্রহনের জন্য স্বেচ্ছাসেবী সংগঠন সংগ্রামের ব্যবস্থাপনায় প্রথমবারের মতো কুয়াকাটা সমুদ্র সৈকতে এসইপি ও শুটকি প্রকল্পের উদ্যোক্তাদের নিয়ে এসইপি - সুপণ্য মেলা -২০২৩ শুরু হয়েছে।  

১৩ অক্টোবর ( শুক্রবার ) সকাল ১১টায় কলাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে কুয়াকাটা সৈকতে সুপন্য শুটকি মেলা উদ্বোধন করেন ৷ এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বক্তব্য রাখেন কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার, সংগ্রামের সিনিয়র পরিচালক মো. ইউসুফ, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, টোয়াকের সভাপতি রুমান ইমতিয়াজ তুষার, কুয়াকাটা শুটকি মার্কেটের সাধারণ সম্পাদক সোহেল মাহমুদসহপ্রমূখ।

কুয়াকাটা সৈকতে সুপন্য শুটকি মেলা

মেলা উপলক্ষে কুয়াকাটার শতাধিক ব্যবসায়ীরা তাদের উৎপাদিত শুটকির পশরা সাজিয়েছেন।  নানা প্রজাতির শুটকি তারা মেলায় নিয়ে আসছেন। এসব শুটকির মধ্যে রয়েছে লইট্টা, বোল,ইলিশ,চিংড়ি, সোনা পাতা,ছুরি,সুরমা,মলা, ফাইস্যা,বাঁশ পাতা,চ্যাপা,কাচকিসহ নানা প্রজাতির শুটকি মাছ। এ সময় শুটকি ব্যবসায়ীরা বলেন, কুয়াকাটার শুটকি নিরাপদ ও প্রাকৃতিক উপায়ে তৈরি করা হয় এটা সবার মাঝে জানান দিতেই এ  মেলার আয়োজন। সারা বছর এখানকার শুটকির চাহিদা থাকে। এই আয়োজনের মধ্যে দিয়ে শুটকির গুণাবলি জানতে পারবে দেশের সবাই।

মেলায় আশা পর্যটক মো.নজরুল  ইসলাম বলেন, আমরা মেলায় থেকে কম টাকায় শুটকি ক্রয় করেছি। এর আগেও আমি কুয়াকাটার শুটকি খেয়েছি এখানকার শুটকি অনেকটাই বিশমুক্ত।

সংগ্রামের সিনিয়র পরিচালক মো. ইউসুফ বলেন, আমরা দুই বছর ধরে বিষমুক্ত শুটকি উৎপাদন করার পদ্ধতি শিখানোর চেষ্টা করছি। এই মেলার মাধ্যমে  বিষমুক্ত শুটকি লোকজন ক্রয় করতে পারবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আয়োজনকারীদের অশেষ ধন্যবাদ। স্থানীয় পণ্যের গুণাবলী ও বিষমুক্ত শুটকি উৎপাদন করার ফলে মানুষের মাঝে চাহিদা বাড়ছে। এটা বজায় থাকুক। তিনি আরো বলেন, দেশের চাহিদা মিটিয়ে শুটকি যেন বিশ্বের দরবারে পৌঁছে যায়।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন