শনিবার, ১৮ মে, ২০২৪

কলেজের অধ্যক্ষ পদ থেকে জামায়াত নেতা আমির কে অব্যাহতি


১৪ অক্টোবর ২০২৩, ১১:০৩ পূর্বাহ্ণ 

কলেজের অধ্যক্ষ পদ থেকে জামায়াত নেতা আমির কে অব্যাহতি
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

পটুয়াখালীর কলাপাড়ায় সরকারী কলেজের অধ্যক্ষ পদে নিষিদ্ধ সংগঠন সমর্থন, নাশকতার ষড়যন্ত্রের অভিযোগে আটক হওয়া উপজেলা জামায়াতের সাবেক আমির খান মোহাম্মদ আবদুল খালেক ফারুকীর দায়িত্ব গ্রহনের বিষয়টি গনমাধ্যমে প্রকাশের পর অধ্যক্ষ পদ থেকে তাকে সরিয়ে দেয়ার উদ্দোগ নিয়েছে প্রশাসন।

গতাকাল শুক্রবার দুপুরে কলাপাড়া ইউএনও মো: জাহাঙ্গীর হোসেন গনমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেন। এ সময় তিনি বলেন, আমি প্রশিক্ষণে ঢাকায় অবস্থান কালীন ৯ অক্টোবর সোমবার সকাল ১০ টার দিকে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোল্লা লিয়াকত আলীর অবসরকালীন বিদায়ী অনুষ্ঠান শেষে নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে খালেক ফারুকীর কাছে দায়িত্ব হস্তান্তর করা হয়। পরে ১১ অক্টোবর শিক্ষক ইউসুফ, সুমন সহ ওই কলেজের বেশ কয়েক জন শিক্ষক ও নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ খালেক ফারুকী এসে তথ্য গোপন করে আমার কাছ থেকে মাউশি, মহাপরিচালক বরাবর করা একটি আবেদনে স্বাক্ষর নেয়।
গনমাধ্যমে প্রকাশের পর খালেক ফারুকীর বিষয়ে সঠিক তথ্য জানতে পেরে বিতর্কিত খালেক ফারুকীকে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব না দিয়ে জ্যেষ্ঠ ৫জনের অপর একজনকে দায়িত্ব প্রদানের জন্য মাউশি, মহা পরিচালক বরাবর শুক্রবার সন্ধ্যায় ই-মেইল যোগে অনুরোধ পত্র পাঠানো হয়।

কলেজের সদ্য বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোল্লা লিয়াকত আলী বলেন, আমি অবসর গ্রহনের সময় জ্যেষ্ঠতার ভিত্তিতে খান মোহাম্মদ খালেক ফারুকীর কাছে দায়িত্ব হস্তান্তর করেছি। আমি চাকুরী জীবনের শেষ সময়ে এসে কোন ঝামেলায় জড়াতে চাই না।

এর আগে ৯ অক্টোবর সোমবার সকাল ১০ টার দিকে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোল্লা লিয়াকত আলীর অবসরকালীন বিদায়ী অনুষ্ঠান শেষে নতুন অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন খালেক ফারুকী। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিদায়ী ও নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষকে ফুলেল শুভেচ্ছা জানান ভারপ্রাপ্ত অধ্যক্ষক।
আরো ফুলেল শুভেচ্ছা জানান ইউএনও, সহকারী কমিশনার (ভূমি) কৌশিক আহমেদ। এ সময় কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। পরের দিন এ নিয়ে গনমাধ্যমে ’সরকারী কলেজের অধ্যক্ষের দায়িত্ব পেলেন জামায়াতের আমির’ শিরোনামে সংবাদ প্রকাশে নড়ে চড়ে বসে প্রশাসন।

সূত্রে জানায়, গত ১৪ জুন ২০১৬ সালে সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার লতাচাপলি ইউনিয়নের আজিমপুর গ্রামের মাওলানা নুরুল ইসলামের বাড়ী থেকে গোপন বৈঠক চলাকালীন জামায়াতে ইসলাম সংগঠনের কার্য বিবরনী, পরিকল্পনা ও জেলা রুকন বৈঠক রেজুলেশন বহি, সদস্য ফরম, চাঁদা আদায়ের রশিদ বহি, মাসিক রিপোর্ট ফরম, ল্যাপটপ, একাধিক মোবাইল সেট ও সদস্যদের কাছ থেকে আদায়কৃত ২০ হাজার ৩ শত ৪৫ টাকা সহ আটক করা হয় উপজেলা জামায়াতের আমির খালেক ফারুকীকে। এ সময় তার সাথে আরও আটক হন জামায়াতের সক্রিয় নারী কর্মী সহ একাধিক শীর্ষ নেতা।

এ ঘটনায় পুলিশ উপ-পরিদর্শক মো:মনিরুজ্জামান বাদী হয়ে, কলাপাড়া থানায় ১৪ জনের নামে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ সংশোধিত ২০১৩ এর ৬(১)(ক)(অ)/৭(১)(২)/৯/১০/১৩ ধারায় মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাত আসামী করা হয় অজ্ঞাত ১০/১৫ জনকে।
ভারপ্রাপ্ত অধ্যক্ষ খান মোহাম্মদ খালেক ফারুকী গনমাধ্যমকে বলেন, আমি ২০১৮ সালে জামায়াত থেকে পদত্যাগ করেছি। এরপর থেকে আর অদ্যবধি রাজনীতিতে সক্রিয় হইনি।

প্রসংগত, ৯ অক্টোবর ২০২৩ বিধি ৪৭ মোতাবেক ৬০ বছর পূর্ন হওয়ায় অবসর গ্রহন করেন খেপুপাড়া সরকারী মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোল্লা লিয়াকত আলী। এর পর অধ্যক্ষের পদে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত বেসরকারী কলেজ শিক্ষকদের চাকুরীর শর্তাবলী রেগুলেশন সংশোধিত ২০১৯ ধারা-৪ এর ২ (র) অনুযায়ী, কলেজের অধ্যক্ষ পদ শূন্য হইলে জ্যেষ্ঠতম ৫ জন শিক্ষকের মধ্য হইতে যে কোন একজনকে দায়িত্ব পালন এবং সেই সঙ্গে পরবর্তী ৬ মাসের মধ্যে অধ্যক্ষ নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার বিধান রয়েছে। গত ২৫ জুন ২০২৩ জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা স্বাক্ষরিত অধ্যক্ষ নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনে এ তথ্য নিশ্চিত করা হলেও বিতর্কিত জামায়াতের আমির খালেক ফারুকীকে দায়িত্ব হস্তান্তর করা হয়। এবং পরবর্তীতে আয়ন-ব্যয়ন কর্মকর্তার ক্ষমতা অর্পনে মহা-পরিচালক, মাউশি বরাবর করা আবেদনে প্রতিস্বাক্ষর করেন ইউএনও।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন