মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


পুরনো মোটর সাইকেল কিনুন বাইক হাটে


পুরনো মোটর সাইকেল কিনুন বাইক হাটে
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

আধুনিক ঢাকায় যানজট একটি বড় সমস্যা। তাই যান্ত্রিকতার ভোগান্তি প্রতিনিয়ত আমাদেরকে কষ্ট দেয়। তবুও অফিসে কিংবা ব্যবসার কাজে অথবা কলেজ/ভার্সিটিতে যাতায়াতে সময় বাঁচানো কিংবা দ্রুত সময়ে যাওয়ার অন্যতম বাহন হচ্ছে মোটরসাইকেল বা বাইক। অন্যদিকে রাইড শেয়ারিং কোম্পানির ব্যাপকতা বৃদ্ধির ফলে দিন দিন মোটরসাইকেলের ব্যবহার বা কদর বেড়ে চলেছে।

রাজধানী মিরপুরে গড়ে উঠা " বাইক হাট " পুরাতন মোটরসাইকেল ক্রয় বিক্রয়ের একটি বিশ্বস্ত নাম ও ব্যতিক্রমধর্মী প্ল্যাটফর্ম। প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে ৬ নভেম্বর ২০২০ এ কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া একদল যুবক নিজেদের হাত খরচের টাকা জোগাড় করতে পড়ালেখার পাশাপাশি প্রতি শুক্রবার ছুটির দিন পুরাতন মোটরসাইকেল ক্রয় বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করে এবং খুব কম সময়ের ব্যবধানে তারা এটিকে বাস্তবে রূপদান করেন।

৪৮/৩, বি আরটিসি, স্টাফ কোয়ার্টার মার্কেট, সেনপাড়া পর্বতা অর্থাৎ মিরপুর বিআরটি এ এর পিছনের গলিতে প্রতি শুক্রবার ছুটির দিন সকাল ৯ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত এই হাট চলমান থাকে। স্বাদ ও সাধ্যের মধ্যে পুরাতন সকল ব্রান্ডের মোটরসাইকেল অর্থাৎ সেকেন্ড হ্যান্ড গাড়ি ক্রয় বিক্রয়ের জন্য দিন দিন " বাইক হাটে "র জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় পুরাতন মোটরসাইকেলের হাট থাকলেও " বাইক হাটের " সুশৃংখল সেবা ও অনন্য কিছু বৈশিষ্ট্যের কারণে অতি অল্প সময়ে শীর্ষে উঠে এসেছে " বাইক হাট "।  

প্রতিষ্টানটির অন্যতম আকর্ষণ হচ্ছে সততা ও সৎ ব্যবহার। তাছাড়া তুলনামূলক কম দামে গ্রাহকের চাহিদা অনুযায়ী যে কোনো ব্র্যান্ডের সেকেন্ড হ্যান্ড গাড়ি পাওয়া যায় এই হাটে। কখনই বর্ডার ক্রস বা চোরাই গাড়ি বিক্রি করা হয় না, ক্রেতা এবং বিক্রেতার সুবিধার্থে গাড়ির কাগজপত্র চেক করা হয় যাতে করে কেউ প্রতারণার ফাঁদে না পড়েন। " বাইক হাটে "র এই ফিজিক্যাল মার্কেট ছাড়াও অনলাইনে প্রচুর বাইক বেচা কেনা হচ্ছে। আর এই মার্কেটপ্লেস ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। একদল তরুণ ও সাহসী যুবক  সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এই সেবাগুলো নিরবচ্ছিন্নভাবে দিয়ে থাকেন। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, অত্যন্ত সুসজ্জিত ভাবে গাড়িগুলো পার্কিং করা এবং প্রতিটি গাড়ির সম্মুখে গাড়ির বিক্রয় মূল্য ও মডেল নাম্বার লেখা রয়েছে। নতুন মোটর বাইক কেনার মত সাধ্য অনেকের নেই। সাধ্য আর প্রয়োজন বা সুখের মাঝে সমন্বয়ে গটাতে অনেকেই তাই পুরাতন মোটরবাইক কেনেন । রাজধানী মোহাম্মদপুর থেকে আসা রফিক নামে এক ব্যক্তি একটি পুরাতন বাইক কেনার জন্য এসেছেন, আজকের প্রসঙ্গের সাথে সাক্ষাৎকালে তিনি জানান, বর্তমানে ঢাকার বিভিন্ন এলাকায় মোটরবাইকের বাজার থাকলেও অন্যান্য হাটের চেয়ে " বাইক হাটে "র বৈশিষ্ট্য সম্পূর্ণ ব্যতিক্রমী কেননা এই হাটে একেবারে নিরবচ্ছিন্ন ভাবে গাড়িগুলো দেখা যায় এবং দাম সম্পর্কে কোনো রকম ছলচাতুরি করা হয় না এবং গাড়ির সমস্ত কাগজপত্রই চেক করে নেওয়া যায় এমনকি সবকিছুই একেবারে সাথে সাথে বুঝিয়ে দেওয়া হয় ক্রেতা বিক্রেতার উপস্থিতিতে। এছাড়াও এখানকার বাইক হাটের প্রত্যেকটা লোকই আমার কাছে খুবই স্মার্ট মনে হয়। 

এ প্রসঙ্গে আলাপকালে বাইক হাটের প্রধান সমন্বয়ক বলেন, মোটরসাইকেলের জনপ্রিয়তার  বিষয়ে নতুন করে বলার কিছু নেই। প্রতিদিনই শখ আর প্রয়োজনের জন্য বাড়ছে বাইক ব্যবহারকারীর সংখ্যা তবে ব্যস্ততম আর যানজটের নগরীতে শখ এর চেয়ে সময় বাঁচিয়ে দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় যেতেই মোটরবাইকের জনপ্রিয়তা বাড়ছে । আমরাও চেষ্টা করছি আমাদের " বাইক হাটে " গ্রাহকের চাহিদা মুতাবেক পছন্দসই গাড়ী রাখতে।  

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন