শনিবার, ১৮ মে, ২০২৪

এ মাসেই আসছে ‘মুজিব: একটি জাতির রূপকার’


১ অক্টোবর ২০২৩, ৩:১১ অপরাহ্ণ 

এ মাসেই আসছে ‘মুজিব: একটি জাতির রূপকার’
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

কয়েক বছর ধরেই সিনেমা জগতে আলোচনার নাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। ২০১৯ সালে সিনেমাটির কাজ শুরু হয়, আর এর মধ্যে গত হয়েছে চারটি বছর। অবশেষে মুক্তির সুবাতাস বইছে, আগামী ২৭ অক্টোবর (শুক্রবার) মুক্তি পাচ্ছে সিনেমাটি। গত ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়।

গেল (৩০ সেপ্টেম্বর) শনিবার ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এক ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছে। এছাড়া আজ (১ অক্টোবর) বহুল আলোচিত সিনেমাটির ট্রেইলার প্রকাশিত হবে বলেও জানানো হয়েছে প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত এবং অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে সিনেমাটি নির্মিত হয়েছে। বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। গত বছর ২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চলচ্চিত্রটির প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেইলার রিলিজ করা হয়।

এই সময়ের জনপ্রিয় তারকা আরিফিন শুভ সিনেমাটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটি প্রসঙ্গে আরিফিন শুভ বললেন, ‘এই সিনেমার গল্পটাও আমি জানতে চাইনি। কারণ নির্মাতা শ্যাম বেনেগাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই আমার জন্য যথেষ্ট কাজটি করার জন্য।’ এছাড়াও সিনেমাটিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া, নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, প্রার্থনা ফারদিন দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।


  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন