শনিবার, ১৮ মে, ২০২৪

প্রযুক্তি ও আমাদের শিশু কিশোর


১২ সেপ্টেম্বর ২০২৩, ৭:১৯ অপরাহ্ণ 

প্রযুক্তি ও আমাদের শিশু কিশোর
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

আধুনিক বিশ্বে প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। বর্তমান প্রজন্মের শিশু কিশোররা প্রতিনিয়ত প্রযুক্তির সাথে মিতালী করে চলেছে। কিন্তু কোন বয়সে,কতটুকু বা কি জানা প্রয়োজন, এ হিসেব তাদের জানা নেই?

শিশু কিশোরদের প্রযুক্তির দক্ষতার প্রয়োজন আছে বটে। কিন্তু এটাও মনে রাখতে হবে যে, অত্যধিক প্রযুক্তি ব্যবহারে শিশুদের স্বাস্থ্য ও আচরণকে প্রভাবিত করতে পারে। তবে এর অর্থ এই নয় যে,পিতামাতা তাদেরকে প্রযুক্তি ব্যবহারে সম্পূর্ণরূপে নিষেধ করবে। মূলত কথা হচ্ছে শিশুদের উপর প্রযুক্তির প্রভাব সম্পর্কে সচেতন হওয়া এবং তাদের স্ত্রিন টাইম সীমিত করা।

আমরা প্রযুক্তিকে পুরোপুরি নিষিদ্ধ করতে পারি না। কেবলমাত্র আমরা আমাদের সন্তানদের কিছু নেতিবাচক প্রভাব বন্ধ করার সীমা নির্ধারণ করতে পারি। এমন কি শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহারে  নিরীক্ষণ ও তারা যে ধরনের ওয়েবসাইট পরিদর্শন করে সেদিকে বিশেষভাবে খেয়াল রাখা। কেননা যে বয়সে শিশু কিশোররা বাধাহীন জীবনযাপন বা খেলার মাঠে ছুটে চলার কথা সে বয়সেই তারা ঘরবন্দী থেকে স্মার্টফোনসহ প্রযুক্তিগত বিভিন্ন ডিভাইসের প্রতি আসক্ত হয়ে পড়েছে।

তাই এই আসক্ত দূরীকরণে শিশু কিশোরদের জন্য শিশুবান্ধব পরিবেশ ও পর্যাপ্ত খেলার মাঠ খুবই জরুরি। আপনার সন্তানকে বন্ধুদের সাথে আউটডোরে খেলতে উৎসাহিত করুন। শিশু-কিশোরদের বেড়ে ওঠার পেছনে পরিবারের সহযোগিতামূলক আচরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা সকলেই জানি,আজকের শিশুরাই আগামীর ভবিষ্যৎ। তাই সুষ্ঠ মেধা বিকাশে শিশু কিশোরদের বেশি বেশি সময় দিন।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন