শনিবার, ১৮ মে, ২০২৪

ঢাকাসহ ১৩ জেলায় তীব্র ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা


১২ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫২ পূর্বাহ্ণ 

ঢাকাসহ ১৩ জেলায় তীব্র ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

দুপুরের মধ্যে ঢাকাসহ দেশের ১৩ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুর একটা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বিজ্ঞপ্তিতে বলেন, সন্ধ্যা ৬টা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

নাজমুল হক জানান, আগামী ৭২ ঘণ্টায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। খুব দ্রুতই এটি ভারতের স্থলভাগে উঠে যেতে পারে। এর প্রভাবে খুব বেশি ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। তবে বাংলাদেশের পূর্বাঞ্চলে, বিশেষ করে চট্টগ্রাম ও ময়মনসিংহে সাময়িকভাবে বৃষ্টি কিছুটা বাড়তে পারে।

তবে পরের দুই দিনে লঘুচাপ তৈরি হলে খুলনা, বরিশাল ও চট্টগ্রামের উপকূলীয় এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও অন্যান্য অঞ্চলে কমে আসবে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন