মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


সূর্যের দিকে এগুচ্ছে ভারতের মহাকাশযান আদিত্য


প্রথম সূর্য পর্যবেক্ষণ মিশন ‘আদিত্য-এল ১’ শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৫০ মিনিটে শ্রীহরিকোটা থেকে উৎক্ষিপ্ত হয়।

৫ সেপ্টেম্বর ২০২৩, ৮:০৮ অপরাহ্ণ 

সূর্যের দিকে এগুচ্ছে  ভারতের মহাকাশযান আদিত্য
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

প্রথম সূর্যাভিযান শুরু করল ভারত । দেশটির প্রথম সূর্য পর্যবেক্ষণ মিশন ‘আদিত্য-এল ১’ শনিবার স্থানীয় সময় বেলা ১১টা ৫০ মিনিটে শ্রীহরিকোটা থেকে উৎক্ষিপ্ত হয়। 

সূর্যের বায়ুমণ্ডল সম্পর্কিত তথ্য সংগ্রহ করবে আদিত্য। পরবর্তী চার মাস ধরে যাত্রা করে সূর্য আর পৃথিবীর মধ্যে একটি ‘হ্যালো’কক্ষপথের ল্যাগ্রেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে স্থাপন করা হবে আদিত্যকে । ল্যাগ্রেঞ্জ পয়েন্টকে সূর্যের পথে যাওয়ার মাঝে একটি পার্কিং লট বলে বর্ণনা করা হয়।

এযাবৎ ভারতের মহাকাশে ৫০টিরও বেশি স্যাটেলাইট রয়েছে। সেগুলির মাধ্যমে যোগাযোগের ব্যবস্থা, আবহাওয়া সম্পর্কিত তথ্য, কীটপতঙ্গের উপদ্রব, খরা এবং আসন্ন দুর্যোগের পূর্বাভাস দেওয়ার মতো ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিষেবা পাওয়া যায়।

আদিত্য এল-১ মিশন সফল হলে, ভারতও সেই সব কতিপয় দেশের তালিকায় নাম তুলবে, যারা ইতিমধ্যেই সূর্যকে পর্যবেক্ষণ করছে।

১৯৮১ সালে জাপান প্রথম এধরণের মিশন শুরু করেছিল, এরপর নাসা এবং ইউরোপীয় স্পেস এজেন্সি ১৯৯০ সাল থেকে সূর্যকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে।

যৌথভাবে নাসা এবং মার্কিন যুক্তরাষ্ট্র ২০২০ সালের ফেব্রুয়ারিতে একটি ‘সোলার অরবিটার’ উৎক্ষেপণ করে, যেটি সূর্যের কাছাকাছি থেকে তথ্য সংগ্রহ করছে।

তবে নাসার নতুন মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’২০২১ সালে সূর্যের বাইরের বায়ুমণ্ডল, করোনার মধ্য দিয়ে প্রথম উড়ে ইতিহাস তৈরি করেছিল।


  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন