শুক্রবার, ১৪ জুন, ২০২৪

ঘুড়ি-ফানুসেই বেকায়দায় মেট্রোরেল


১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৩ পূর্বাহ্ণ 

ঘুড়ি-ফানুসেই বেকায়দায় মেট্রোরেল
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

মেট্রোরেলের উভয় পাশের ১ কিলোমিটারের মধ্যে ঘুড়ি, ফানুস বা গ্যাস বেলুন উড়ানোতে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও অনেকেই তা মানছেন না। এর ফলে এসব ঘুড়ি ও ফানুস ইলেকট্রিক তারের ওপর পড়ে বারবার ব্যাহত হচ্ছে মেট্রোরেল চলাচল। এতে বিপাকে পড়ছেন যাত্রীরাও।

সবশেষ গত ১৪ ফেব্রুয়ারি রাজধানীর কাজীপাড়ায় ইলেকট্রিক তারের ওপর ঘুড়ি পড়ে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। আড়াই ঘণ্টারও বেশি সময় মেট্রোরেল চলাচল বন্ধ থাকে। এর ফলে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

ডিএমটিসিএলের ম্যানেজার (সিভিল অ্যান্ড পি-ওয়ে) মাহফুজুর রহমান বলেন, আমরা বারবার নিষেধ করা সত্ত্বেও মেট্রোরেল সংলগ্ন এলাকায় ঘুড়ি ও ফানুস উড়ানো হয়। এর ফলে মেট্রোরেল পরিচালনা ব্যাঘাত ঘটছে। এটি খুবই দুঃখজনক। মেট্রোরেল আমাদের জাতীয় সম্পদ। আমাদের সবার উচিত এর প্রতি যত্নবান হওয়া।

এদিকে মেট্রোরেলের পার্শ্ববর্তী ১ কিলোমিটারের মধ্যে কেউ যেন ঘুড়ি, ফানুস ও গ্যাস বেলুন ইত্যাদি ওড়াতে না পারে, সেই বিষয়ে ব্যবস্থা নিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি দিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

গত ১১ ফেব্রুয়ারি পাঠানো চিঠিতে ডিএমটিসিএল-এর সচিব মোহাম্মদ আবদুর রউফ মেট্রোরেলের উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক লাইনে এ ধরনের বস্তুর কারণে যেকোনো মুহূর্তে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন। চিঠিতে গত ৭ ফেব্রুয়ারি দুটি ঘুড়ি ও ঘুড়ির সুতা পল্লবী থেকে শেওড়াপাড়া পর্যন্ত অংশের বৈদ্যুতিক লাইনে আটকে থাকায় নির্ধারিত সময়সূচি অনুযায়ী মেট্রো ট্রেনের চলাচল ব্যাহত হয় বলে উল্লেখ করা হয়।

এর আগে, গত থার্টি ফার্স্ট নাইটে মেট্রোরেলের বিভিন্ন অংশে ফানুস পড়ে চলাচল ব্যাহত হয়। পরে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মীরা সেসব ফানুস অপসারণ করে মেট্রোর চলাচল স্বাভাবিক করে।

তারও আগে ২০২২ সালে মেট্রোরেল উদ্বোধনের পরপরই থার্টি ফার্স্ট নাইটে আগারগাঁও-উত্তরা রুটে ফানুস পড়ে প্রায় ১০টি স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেবারও ডিএমটিসিএল কর্মীরা রাত জেগে এসব ফানুস অপসারণ করেছিলেন। ওই ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় সেজন্য মেট্রোরেলের উভয় পাশের ১ কিলোমিটারের মধ্যে বসবাসরতদের ঘুড়ি, ফানুস, গ্যাস বেলুন বা এ ধরনের যেকোনো বিনোদনসামগ্রী না ওড়ানোর অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে মেট্রোরেল কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত উচ্চক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক লাইন ব্যবহার করে প্রতিদিন ঢাকা মেট্রোরেল চলাচল করছে। এ বৈদ্যুতিক লাইনের ওপর ঘুড়ি, ফানুস, গ্যাস বেলুন ইত্যাদি আটকানোর ফলে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা দেখা দিচ্ছে এবং ঘুড়ি, ফানুস ও গ্যাস বেলুন ইত্যাদি অপসারণের জন্য সাময়িকভাবে মেট্রোরেল চলাচল বন্ধ রাখতে হচ্ছে। এতে যাত্রীদুর্ভোগ সৃষ্টি হচ্ছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন