শুক্রবার, ১৪ জুন, ২০২৪

মোংলা বন্দরে নতুন যুক্ত হলো শক্তিশালী ২টি টাগবোট


১৫ ফেব্রুয়ারি ২০২৪, ৯:১৬ অপরাহ্ণ 

মোংলা বন্দরে নতুন যুক্ত হলো শক্তিশালী ২টি টাগবোট
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

বাগেরহাটের মোংলা বন্দরের উচ্চ ক্ষমতা সম্পন্ন এম.টি নীল কমল ও এম.টি জয়মনি নামের দুটি টাগবোট যুক্ত করা হয়েছে। টাগবোট দুটি বন্দরে আগত বানিজ্যিক জাহাজকে দ্রুত ও নিরাপদে জেটিতে ভেড়াতে কাজ করবে। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে বন্দর ভবনে আনুষ্ঠানিক ভাবে টাগবোট দুটির উদ্বোধন করেন।

এসময়, বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মোঃ আসাদুজ্জামান, পরিচালক (প্রশাসন) শাহীনুর রহমান, প্রধান অর্থ ও হিসাব রক্ষন কর্মকর্তা মোঃ সিদ্দিকুর রহমান, সচিব কালাচাঁদ সিংহ, প্রধান হাইড্রোগ্রাফার কমান্ডার রাসেল আহমেদ খান, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ-পরিচালক মোঃ মাকরুজ্জামানসহ বন্দরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বন্দর সূত্রে জানাযায়, নতুন টাগবোট দুটি যুক্ত হওয়ায়, বন্দরে টাগবোটের সংখ্যা দাড়ালো ৬টি। টাগবোট দুটিতে ৭০ বোলার্ড পুলের পাওয়ার রয়েছে, যা বন্দরের সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন টাগ বোট। এর আগে মোংলা বন্দরে ৪টি টাগ বোট ছিল। টাগ বোটগুলোর সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন টাগ বোট ছিল ৪০ বোলার্ড পুল। হংকং-এর চিও লি শিপইয়ার্ডে নির্মিত টাগবোট দুটি ১৭৪ কোটি টাকায় ক্রয় করা হয়েছে। ৩০ জানুয়ারি টাগবোট দুটি চিও লি শিপইয়ার্ড থেকে ছেড়ে এসে ১৪ ফেব্রুয়ারি মোংলা বন্দরের ৮নং জেটিতে নোঙ্গর করে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বলেন, নতুন টাগবোট দুটি বন্দরে আগত বড় আকারের বানিজ্যিক জাহাজসমুহকে দ্রুত ও নিরাপদভাবে বন্দর জেটিতে ভেড়াতে কাজ করবে। যার ফলে বন্দরের সার্বিক ভাবে জাহাজ হ্যান্ডলিং আরও সহজ হবে। এর মাধ্যমে মোংলা বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি পেল বলে জানান তিনি।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন