শনিবার, ২২ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


পদ্মার বুক ছিঁড়ে ভাঙ্গায় ট্রেন যাবে ৭ সেপ্টেম্বর


৭ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে একটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

২ সেপ্টেম্বর ২০২৩, ২:১৯ অপরাহ্ণ 

পদ্মার বুক ছিঁড়ে ভাঙ্গায় ট্রেন যাবে ৭ সেপ্টেম্বর
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

একটা সময় ছিল ,সর্বনাশা পদ্মার কথা শুনলে যে কারোর মন আঁতকে উঠত !কিন্তু সময়ের ব্যবধানে সব বাঁধা-বিপত্তি কাটিয়ে ভয় কে জয় করেছে মানুষ। এদেশের অভ্যন্তরে বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে যুগান্তকারী উন্নয়ন সাধিত হয়েছে। সুখবর মিলতে থাকে একের পর এক। বাস্তবায়িত হল স্বপ্নের পদ্মা সেতু। সড়ক পথে ঢাকা সহ সারা দেশের সাথে যোগাযোগ স্থাপিত হল। এবার সুখবর মিলেছে পদ্মা হয়ে ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গায় ট্রেন যাবে এবছরের অক্টোবরে। তবে ওই মাসের শেষ সপ্তাহে এই ট্রেন চলাচল উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সময় চাওয়া হয়েছে। কিন্তু এর আগে ৭ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে একটি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

পদ্মা সেতুর দুই প্রান্তে রেল সংযোগ স্থাপনের জন্য একটি প্রকল্প চলমান আছে। প্রকল্প কর্তৃপক্ষ রেলের দুই অঞ্চলের মহাব্যবস্থাপকের কাছে চিঠি দিয়ে পরীক্ষামূলক চলাচলের জন্য একটি ট্রেন চাওয়া হয়েছে। ট্রেনটি পরীক্ষামূলক চলাচলের জন্য ৬ সেপ্টেম্বর প্রস্তুত রাখা হবে।

রেলওয়ে সূত্র জানায়,সাতটি বগি (কোচ) দিয়ে পরীক্ষামূলক ট্রেনটি চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে । পরীক্ষামূলক যাত্রায় রেলমন্ত্রী নূরুল ইসলাম, রেলপথ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য,রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা যাবেন। এর আগে পদ্মা সেতুতে পাথরবিহীন রেললাইন বসানো সম্পন্ন হলে ভাঙ্গা থেকে পদ্মা সেতুর মাওয়া প্রান্ত পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন চালানো হয়। এবার পুরো পথে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল করবে।

রেলওয়ে সূত্র আরও জানিয়েছে, আগামী মাসের শেষ সপ্তাহে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত বাণিজ্যিকভাবে ট্রেন চলাচলের উদ্বোধনের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সময় চেয়ে সারসংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী তারিখ নিশ্চিত করলেই উদ্বোধনের আয়োজন শুরু হবে। তবে এই রেলপথে দিনে কয়টি ট্রেন চলাচল করবে, তা এখনো ঠিক করেনি রেল কর্তৃপক্ষ।


  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন