বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

দাঁতের হলদে ভাব দূর করতে কী করবেন?


৬ ফেব্রুয়ারি ২০২৪, ৬:১৮ অপরাহ্ণ 

দাঁতের হলদে ভাব দূর করতে কী করবেন?
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

একটি সুন্দর হাসি অনেক কিছুরই জানান দেয়। তবে সুন্দর হাসির জন্য অবশ্যই প্রয়োজন সুন্দর ঝকঝকে সাদা দাঁত। কিন্তু দাঁত যদি হয় হলুদ তাহলে তা তো আপনাকে হাসতে দেবেই না উল্টো আপনার হাসিকে রুখে দেবে। এই সমস্যার মধ্যে দিয়ে যারা যাচ্ছেন তাদের সমাধানের জন্য আজকের এই আয়োজন-

আপনার দাঁতগুলো ধবধবে সাদা করে নিতে পারেন বাড়িতেই। এর জন্য আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

কাঠকয়লা ব্রাশ দিয়ে আপনার দাঁত ব্রাশ করুন। এক্ষেত্রে ব্রাশ করুন সঠিক বৃত্তাকার গতিতে। আপনার দাঁতের পেছনে ভুলে যাবেন না। তবে আপনি যদি শুধু কাঠকয়লা দিয়ে দাঁত ব্রাশ করতে অপছন্দ করেন তবে কাঠকয়লায় সামান্য টুথপেস্টও যোগ করতে পারেন। কিন্তু অবশ্যই খুব বেশি পেস্ট ব্যবহার করবেন না। এতে আপনার দাঁত কাঙ্ক্ষিত উজ্জ্বলতা পাবে না।

এছাড়াও দাঁতের হলুদ ভাব দূর করতে আপনি লেবুর রস দিয়েও একই পদ্ধতিতে দাঁত ব্রাশ করতে পারেন। এতে প্রথম পদ্ধতির মতো তেমন ভালো ফলাফল না দিলেও একেবারে খারাপ ফলাফল আসবে না।

দুটি পদ্ধতিতেই তিন বা চার মিনিট দাঁত ব্রাশ করুন এবং তারপর আপনার মুখ ও দাঁত ভালোভাবে ধুয়ে ফেলুন। আয়নায় দেখুন আপনার দাঁত অনেক ভালো দেখাবে। দাঁতের ঝকঝকে ভাব অনেকদিন ধরে রাখতে যেকোনো খাবারের পর ভালো করে কুলকুচি করে নিন।

এ পদ্ধতিতে দীর্ঘক্ষণ দাঁত ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়। এতে দাঁতের এনামেলের আস্তর এবং মাঢ়ির টিস্যু ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই সঠিক নিয়মে তিন থেকে চার মিনিট দাঁত ব্রাশ করুন আর পান ধবধবে সাদা দাঁত।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন