বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

খুবিতে "পৌষালি পার্বণ" পিঠা মেলা


খুবিতে "পৌষালি পার্বণ" পিঠা মেলা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

খুলনা বিশ্ববিদ্যালয়ের রোটার‍্যাক্ট ক্লাব এর পক্ষ থেকে আয়োজন করা হয়েছে "পৌষালি পার্বণ" নামে পিঠা মেলা। গত শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় এ মেলার উদ্ভোধন করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী ছাত্র বিষয়ক পরিচালক মাহমুদ উজ জামান।

এটি মূলত একটি শীতকালীন মেলা। আমরা জানি যে আবহমান বাংলার রসনা বিলাসের অন্যতম উপকরণ পিঠা। পিঠা শুধু একটি খাবার নয়,এটি রন্ধন শিল্প, ঐতিহ্য এবং আনন্দের সংমিশ্রণ।

রোটার‍্যাক্ট ক্লাব কর্তৃক আয়োজিত এই মেলার মূল উদ্দেশ্য যারা পথে পথে পিঠা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন তাদের এই দিনটিতে সহোযোগিতা করা। রোটার‍্যাক্ট ক্লাব অফ খুলনা ইউনিভার্সিটির সার্বিক সহযোগিতায় বিক্রিত পিঠার সম্পূর্ণ অর্থ তাদের হস্তান্তর করা হবে। লক্ষ্য একটাই, যেন দিনটি সেই মানুষগুলোর জন্য সহজ এবং আনন্দময় হয়। পাশাপাশি নতুন উদ্যোক্তাদের জন্য রয়েছে আকর্ষণীয় ব্যবস্থা। উদ্যোক্তা ছাড়াও স্ব-উদ্যোগী যে কেউ নিজস্ব তৈরিকৃত মুখরোচক এবং দৃষ্টিনন্দন খাদ্যপণ্য ছাড়াও হ্যান্ড মেইড যেকোনো পণ্য মেলায় প্রদর্শন করার সুযোগ পাবেন।এই মেলার মাধ্যমে উদ্দ্যোগতাদের তৈরিকৃত পণ্যটির পরিচিতি আরো বাড়বে।

সংগঠনটির প্রেসিডেন্ট এ.এস.এম আল ইমরান বলেন, “রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটি কর্তৃক আয়োজিত "পৌষালি পার্বণ" মেলার মাধ্যমে পথে পথে পিঠা বিক্রিতাদের যেমন সাহায্য করতে পারছি পাশাপাশি নতুন উদ্যোগতাদের জন্য একটি প্লাটফর্ম তৈরি হয়েছে।”

উৎসবের বিভিন্ন স্টল ঘুরে দেখা যায় দুধপুলি, নারকেল পুলি, লবঙ্গলতিকা পিঠা, মলই পিঠা বিস্কুট পিঠা। একেকটির স্বাদ একেকরকম । বিভিন্ন পিঠার স্টল থাকলেও আদিবাসি শিক্ষার্থীদের স্টল "পেট ফুরেদ্দে" সবার নজর কেড়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বহিরাগতদের আনাগোনায় মুখরিত হয়েছে এ মেলা।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন