শনিবার, ১৮ মে, ২০২৪

ডেঙ্গু সচেতনতা প্রয়োজন


সাইফুল ইসলাম

২৪ আগস্ট ২০২৩, ৮:০৮ অপরাহ্ণ 

ডেঙ্গু সচেতনতা প্রয়োজন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

যে কোন রোগ বালাই থেকে নিজেকে বা পরিবারকে নিরাপদ রাখতে সচেতনতা জরুরী। সাম্প্রতিক সময়ে ডেঙ্গু পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে।

ডেঙ্গুর বাহক এডিস জাতীয় এক প্রকার স্ত্রী মশা। আগে এরা সকালে বা সন্ধ্যায় স্বল্প আলোতে চলাচল করত এবং মানুষকে কামড়াত। কিন্তু এখন দিন রাতের যে কোনো সময়ই এদের দাপট দেখা যায়। এডিস মশা ডিম পাড়ে জমে থাকা স্বচ্ছ জলে। এই এডিস মশার কামড়ে মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। এই জ্বরের উপসর্গগুলোর মধ্যে রয়েছে- প্রচণ্ড  জ্বর, মাথা ব্যথা, বমি, পেশিতে ও গাটে ব্যথা, পেটে ব্যথা, চোখে ব্যথা, চামড়ায় ফুসকুড়ি ইত্যাদি। হাড়ের সংযোগস্থলে  প্রচণ্ড ব্যথা হয় বলে একে হাড় ভাঙা জ্বরও বলে। সাধারণ ডেঙ্গু জ্বর ৩-৪ দিনের মধ্যে ভালো হয়ে যায়। কিন্তু হেমোরেজিক ফিবার বা রক্তক্ষরী জ্বর মারাত্মক। এর ফলে দাঁতের মাড়ি বা নাক দিয়ে রক্তপাত হয়। রক্তে অনুচক্রিকার মাত্রা কমে যায়। এতে রোগীর মৃত্যু পর্যন্ত হয়ে থাকে।তাই তিন দিনের বেশি সময় জ্বর অব্যাহত থাকলে ডেঙ্গু টেস্ট - NS1 করে নিন । এমন কি ডাক্তারের পরামর্ষ  নিন ।    

ছোট্ট একটা প্রাণী মশার কামড়ে ডেঙ্গু হয়, তাই যে কোনো সময় যে কোনো স্থানে যে কোনো ব্যক্তিকে মশায় কামড়াতে পারে। সেই মশাটি যদি হয় এডিস মশা তাহলে ঐ ব্যক্তি ডেঙ্গু হওয়ার ঝুঁকির মধ্যে পড়ে গেল এবং এতে তার মৃত্যু পর্যন্ত হতে পারে। কোনো অবস্থাতেই মশা কামড়াবে না, এমন গ্যারান্টি কেউ দিতে পারে না। গত জুলাই এবং চলতি আগস্ট মাসে দেশে ডেঙ্গু পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে। এখন গড়ে প্রতিদিন আট -দশ জন নিহত হচ্ছে এবং দুই হাজার থেকে আড়াই হাজার মতো আক্রান্ত হচ্ছে। ডেঙ্গুতে নিহত এবং আক্রান্ত হওয়ার  অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে এ বছর। ডেঙ্গু নিয়ে মানুষ ভীষণ আতঙ্কিত, উদ্বিগ্ন, উৎকণ্ঠিত। আর এ জন্য শিশুদের প্রতি বেশী বেশী যত্নশীল হন । বাসা বাড়ী ও নিজ আঙিনা ময়লা আবজনা মুক্ত রাখূন এবং তিন দিনের জমানো পানি ফেলে দিন। 

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন