বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪

খালের অবৈধ দখল উচ্ছেদ ও জলাবদ্ধতা নিরসনে মাঠে নেমেছে-ডিএনসিসি


৩১ জানুয়ারী ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ণ 

খালের অবৈধ দখল উচ্ছেদ ও জলাবদ্ধতা নিরসনে মাঠে নেমেছে-ডিএনসিসি

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে খাল উদ্ধারে নামছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। বুধবার (৩১ জানুয়ারি) থেকে মিরপুর প্যারিস খালের অবৈধ দখল উচ্ছেদ ও ময়লা পরিষ্কারের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়েছে। |

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মিরপুর প্যারিস খালের অবৈধ দখল উচ্ছেদ ও ময়লা পরিষ্কারের কর্মসূচি গ্রহন করা হয়েছে। তারি অংশ হিসেবে আজ থেকে এই কাজ শুরু করছে ডিএনসিসি। আজকের কর্মসূচিতে উপস্থিত থেকে খালের অবৈধ দখল উচ্ছেদ কর্মসূচিতে অংশ নেবেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন সুত্রে জানা যায়, জলাবদ্ধতা সংকট রাজধানী বাসীর জন্য একটি বড় সমস্যা তাই এই সংকট নিরসনে চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে ডিএনসিসি লেক মেরামত ও রক্ষণাবেক্ষণ খাতে বরাদ্দ রেখেছে পাঁচ কোটি টাকা, ড্রেন ক্লিনিং খাতে রাখা হয়েছে পাঁচ কোটি টাকা, খাল পরিষ্কারেও সংস্থাটি ব্যয় করবে পাঁচ কোটি টাকা। এছাড়া পাম্প হাউসের যন্ত্রপাতি আধুনিকীকরণ, উন্নয়ন ও ক্রয়বাবদ বরাদ্দ রাখা হয়েছে ২৫ কোটি টাকা।

ঢাকার জলাবদ্ধতা দূর করতে এবং খালের অবৈধ দখল উচ্ছেদ সহ খালের মধ্যে জমে থাকা আবর্জনা সরাতে  কাজ করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। এসব কাজ করতে গিয়ে উত্তর সিটি এলাকায় মোট ১০৩টি স্থানে জলাবদ্ধতা সৃষ্টির পরিবেশ আছে-এমন স্থান চিহ্নিত করেছে। অন্যদিকে তাৎক্ষণিক কোথাও জলাবদ্ধতা হলে ডিএনসিসির কুইক রেসপন্স টিম কাজ করবে বলে জানানো হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন জলাবদ্ধতা নিরসনে স্বল্পমেয়াদি পরিকল্পনা হিসেবে মগবাজার, মধুবাগ, কারওয়ান বাজার, উত্তরা-১ নম্বর সেক্টরসহ এয়ারপোর্ট রোড এবং বনানী রেলগেট থেকে কাকলী মোড় পর্যন্ত ড্রেন নির্মাণ ও পাইপলাইন স্থাপন করা হচ্ছে। এছাড়া ইব্রাহিমপুর খাল, কল্যাণপুর খাল, লাউতলা, সিভিল এভিয়েশন, বাইশটেক,বাউনিয়া খাল, রূপনগর, আব্দুল্লাহপুর খিজির খালের অবৈধ দখল উচ্ছেদ করা হয়েছে বলে দাবি উত্তর সিটির।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন