মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বাধিক পঠিত


কেন অর্থনীতির জনক অ্যাডাম স্মিথ?


অ্যাডাম স্মিথ (১৭২৩-১৭৯০) অর্থনীতির জনক হিসেবে খ্যাত। তার জন্ম স্কটল্যান্ডে। তিনি ছিলেন একজন বিখ্যাত স্কটিশ দার্শনিক, নীতিবিদ এবং রাজনৈতিক অর্থনীতিবিদ। তাকে ‘ফাদার অফ ইকোনমিক্স’ অর্থাৎ ‘অর্থনীতির পিতামহ’ বলা হয়।

ডেস্ক সংবাদ, আজকের প্রসঙ্গ

১৭ জুলাই ২০২৩, ২:৫৮ অপরাহ্ণ 

কেন অর্থনীতির জনক অ্যাডাম স্মিথ?

অ্যাডাম স্মিথ (সংগৃহীত) |

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
অ্যাডাম স্মিথ (১৭২৩-১৭৯০) অর্থনীতির জনক হিসেবে খ্যাত। তার জন্ম স্কটল্যান্ডে। তিনি ছিলেন একজন বিখ্যাত স্কটিশ দার্শনিক, নীতিবিদ এবং রাজনৈতিক অর্থনীতিবিদ। তাকে ‘ফাদার অফ ইকোনমিক্স’ অর্থাৎ ‘অর্থনীতির পিতামহ’ বলা হয়। পড়াশোনা করেছিলেন অক্সফোর্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে দর্শনশাস্ত্রের ওপর।
অ্যাডাম স্মিথ মুক্তবাজার অর্থনৈতিক তত্ত্বের ভিত্তি প্রথম স্থাপন করেন। 
এছাড়াও তার দুটি বিখ্যাত কাজ রয়েছে: 
নৈতিক অনুভূতির তত্ত্ব (1759 সালে)
ওয়েলথ অফ নেশনস (1776 সালে)
‘The Wealth of Nations’ অ্যাডাম স্মিথের সবচেয়ে বিখ্যাত বই। অষ্টাদশ শতাব্দীর এই বইটি ব্যাপকভাবে প্রভাবিত করেছিল ইতিহাসবিদ ও অর্থনীতিবিদদের। জাতি সম্পদের প্রকৃতি এবং কারণের অনুসন্ধান, সাধারণত এর সংক্ষিপ্ত শিরোনাম দ্য ওয়েলথ অফ নেশনস দ্বারা উল্লেখ করা হয়। বইটি শাস্ত্রীয় অর্থনীতিতে একটি মৌলিক কাজ হয়ে উঠেছে। বইটিতে স্মিথ শ্রমের বিভাজন, উৎপাদনশীলতা এবং মুক্ত বাজারের মতো বিষয়গুলিকে সম্বোধন করেন।
‘Theory of Moral Sentiment’ অ্যাডাম স্মিথের ১ম বই, যে বইটি ১৭৫৯ সালে প্রকাশিত হয়। বইটিতে তিনি বুঝাতে চেয়েছিলেন মানুষ কীভাবে সঠিক এবং ভুল নির্ধারণ করে। কোন প্রক্রিয়ার মাধ্যমে মানুষ কিছু জিনিসকে নৈতিকভাবে প্রয়োজনীয়, বাকিগুলো নৈতিকভাবে নিষিদ্ধ, আবার কিছু কিছু জিনিসকে নৈতিকভাবে উদাসীন খুঁজে পায়।
অ্যাডাম স্মিথকে অর্থনীতির জনক বলা হয় কারণ তিনি অর্থনীতির নির্মাণ এবং লাভজনক প্রবণতা সম্পর্কে বিস্তারিতভাবে তার মতামত দিয়েছেন। এই কারণেই আধুনিক অর্থনীতির নির্মাতাদের মধ্যে অ্যাডাম স্মিথের নাম প্রথমে আসে।
অ্যাডাম স্মিথকে আধুনিক অর্থনীতির জনকও বলা হয়, ‘দ্য ওয়েলথ অফ নেশনস’ বইটির কারণে।
রাব্বী/আজকের প্রসঙ্গ
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন