রবিবার, ১৯ মে, ২০২৪

ডিম পেড়ে নিরাপদে প্রকৃতিতে ফিরলো মা কচ্ছপ


১৫ জানুয়ারী ২০২৪, ৪:৪৮ অপরাহ্ণ 

ডিম পেড়ে নিরাপদে প্রকৃতিতে ফিরলো মা কচ্ছপ
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ভোলার মনপুরায় প্রজনন প্রক্রিয়া সম্পন্ন করে সমুদ্রে যাওয়ার পথে কাঁদা চরে আটকে যাওযা প্রায় ৪৫ কেজি ওজনের একটি 'অলিভ রেডলে' প্রজাতির বিরল সামুদ্রিক মা কচ্ছপ উদ্ধার পর প্রকৃতিতে অবমুক্ত করেছে বন বিভাগ। 

আজ সোমবার (১৫ জানুয়ারি) সকালে উপজেলার ঈশ্বরগঞ্জ সংলগ্ন মেঘনা নদীর তীরবর্তী কাঁদা চর থেকে কচ্ছপটি উদ্ধারের পর প্রকৃতিতে অবমুক্ত করা হয়। দুই সপ্তাহের ব্যবধানে এনিয়ে মনপুরায় তিনটি 'অলিভ রেডলে' প্রজাতির কচ্ছপ উদ্ধার করেছে বন বিভাগ।

ভোলা বনবিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, জেলার বিচ্ছিন্ন দ্বীপ  উপজেলা মনপুরার ঈশ্বরগঞ্জ সংলগ্ন মেঘনা নদীর তীরবর্তী কাঁদা চরে কচ্ছপটি আটকে গেলে স্থানীয় জেলেরা বনবিভাগে খবর দেয়। পরে বন বিভাগের লোকজন সেখান থেকে কচ্ছপটি উদ্ধার করে উপজেলার হাজিরহাট  ইউনিয়নের জংলার খাল এলাকার মেঘনা নদীতে অবমুক্ত করে।

তিনি আরো জানান, বন বিভাগের পক্ষ থেকে টহল টিম গঠন করা হয়েছে। তারা সার্বক্ষণিক বন্যপ্রাণীদের নিরাপত্তা রক্ষার কাজ করে যাচ্ছে। উপকূলের কাঁদা অথবা বালু চরে কচ্ছপসহ অন্যান্য বন্যপ্রাণী বিপদগ্ৰস্ত হলে আমাদের লোকজন তাদেরকে উদ্ধার করে নিরাপদে প্রকৃতিতে অবমুক্ত করে দেয়। পাশাপাশি ডিম পাড়তে আসা কচ্ছপের নিরাপদে ডিম পাড়া থেকে প্রজনন প্রক্রিয়া সম্পন্ন করা পর্যন্ত বন বিভাগের পক্ষ থেকে নিরাপত্তা দেয় হয় বলেও জানান তিনি।

উদ্ধার হওয়া কচ্ছপটি সামুদ্রিক 'অলিভ রেডলে' (Olive Ridley) প্রজাতির কচ্ছপ বলে নিশ্চিত করেছে বন্যপ্রাণী গবেষক সামিউল মেহেসানিন জানান, শীত মৌসুম শুরুর হলেই গভীর সমুদ্র থেকে উপকূলীয় এলাকায় মা কচ্ছপ ডিম পাড়তে আসে। আগে এসব কচ্ছপ উপকূলে এসে জালে আটকা পড়লে জেলেরা লাঠি দিয়ে আঘাত করে মেরে ফেলতেন। তবে পরিবেশ অধিদফতর ও পরিবেশবাদী সংগঠনগুলোর প্রচারণায় সচেতনতা বাড়ায় এখন জেলেরা জালে আটকা পড়া কচ্ছপ সাবধানতার সঙ্গে ছেড়ে দেয়। আবার অনেকে বন বিভাগে খবর দেয়।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন