শুক্রবার, ১৪ জুন, ২০২৪

মানিকগঞ্জে হাজারী গুড় তৈরির গাছিদের সঙ্গে উপজেলা প্রশাসনের সভা


১৫ জানুয়ারী ২০২৪, ৩:২৯ অপরাহ্ণ 

মানিকগঞ্জে হাজারী গুড় তৈরির গাছিদের সঙ্গে উপজেলা প্রশাসনের সভা
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

মানিকগঞ্জের হরিরামপুরে "ক্লিন মানিকগঞ্জ, গ্রীণ মানিকগঞ্জ" প্রকল্পের আওতায় হাজারী গুড় উৎপাদনে সম্পৃক্ত গাছিদের সাথে কর্ম-পরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার (১৫ই জানুয়ারি) সকালে উপজেলার বাল্লা ইউনিয়নের মিজান হাজারীর বাড়ির উঠানে এই সভার আয়োজন করেন উপজেলা প্রশাসন।

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক রেহেনা আকতার।

সভায় উপস্থিত গাছিরা তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরে সমস্যা নিরসনে প্রশাসনের উদ্যোগ গ্রহণ এবং স্বল্প সুদে ঋণের দাবি জানান। জেলার ঐতিহ্যবাহী হাজারী গুড়ের সোমবার (১৫ই জানুয়ারি) সকালে উপজেলার বাল্লা ইউনিয়নের মিজান হাজারীর বাড়ির উঠানে এই সভা অনুষ্ঠিত হয়। গুণগতমান বজায় রাখা এবং পণ্যটি টিকিয়ে রাখতে পাঁচ লাখ খেজুর গাছ রোপণ, চাষিদের প্রশিক্ষণসহ নানা উদ্যোগ নেওয়ার কথা জানান জেলা প্রশাসক। পরে উপস্থিত গাছিদের মাঝে কম্বল বিতরণ করা হয়। এর আগে জেলা প্রশাসককে রস জাল দেয়া, হাজারী গুড় বানানো এবং এর স্বাদ গ্রহণ করান মিজান হাজারী ও তার পরিবারের সদস্যরা।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার, সহকারী কমিশনার (ভূমি) তাপসী রাবেয়া, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ নুর এ আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মানিকুজ্জামান, গাছিদের প্রতিনিধি শফিকুল ইসলাম হাজারী (শামীম হাজারী) সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দসহ অর্ধ শতাধিক গাছি উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, লোকজ গান আর হাজারী গুড়, মানিকগঞ্জের প্রাণের সুর। হাজারী গুড়ের ঐতিহ্য বহন করায় এভাবেই মানিকগঞ্জ জেলাকে ব্র্যান্ডিং করা হয়েছে।

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন