শনিবার, ১৮ মে, ২০২৪

রাজাপুরে টিকা দেওয়ার পরে শিশুর মৃত্যু অভিযোগ


১৪ আগস্ট ২০২৩, ৭:১৮ অপরাহ্ণ 

রাজাপুরে টিকা দেওয়ার পরে শিশুর মৃত্যু অভিযোগ
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন

ঝালকাঠির রাজাপুরে দুই মাস বয়সী এক শিশুকে টিকা দেওয়ার পর হাত-পা ফুলে মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন শিশুটির  পরিবার।

উপজেলার গালুয়া ইউনিয়নের নিওহাওলা এলাকায় রফিকুল ইসলাম রিয়াজের ছেলে  রহমাতুল্লাহ (দুই মাস বয়স) রিয়াজ পুটিয়াখালি মাধ্যমিক বিদ্যালয়ের নৈশ্য প্রহরী হিসেবে কর্মরত। রবিবার সকালে রহমাতুল্লাহ নামে ওই শিশুর মৃত্যু হয়। বিকালে শিশুটিকে দাফন করা হয়।

নিহত শিশু রহমাতুল্লাহর মা ময়না বেগম বলেন, শনিবার সকালে স্থানীয় টিকা কেন্দ্রে নিয়ে গেলে রহমাতুল্লাহকে চারটি টিকা দেওয়া হয়। দুটি টিকা দেওয়ার পর তীব্র কান্না শুরু করলে তিনি টিকা প্রদানের দায়িত্বে থাকা মঞ্জুকে জানান শিশুটি সাত মাসে ভূমিষ্ট হয়েছে। তারপরেও তারা চারটি টিকা দেয়। পরে জ্বর আসলে সিরাপ খাওয়ানো হয়। টিকা দেয়ার পর শিশুটির হাত-পা অস্বাভাবিকভাবে ফুলে নীল বর্ণ হয়ে যায় এবং সারারাত তাকে কোলে নিয়ে হাঁটাহাঁটি করার পর শেষ রাতে ঘুমিয়ে পড়ে। পরে তিনি সকালের খাবার তৈরি করে ঘরে এসে দেখেন শিশুটি মারা গেছে। টিকা দেওয়ার কারণেই তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন ময়না বেগম।

খায়ের হাট কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারী মঞ্জু ইসলাম বলেন, শিশুটি সম্পূর্ণ সুস্থ ছিল এবং তাঁর মা এনে টিকা দিয়ে নিয়ে যান। ওই শিশুসহ অন্তত ৩০ জন শিশুকে টিকা দেওয়া হয়েছে। তাকে টিকা দেওয়া হয় শনিবার বেলা ১১টার দিকে এবং সে মারা গেছে পরদিন ভোর ৬টায়। টিকায় কোনো সমস্যা থাকলে আধা ঘণ্টা থেকে ১ ঘণ্টার মধ্যেই শিশুটি অসুস্থ্য হয়ে পড়তো।

ঝালকাঠির সিভিল সার্জন ডা. জহিরুল ইসলাম বলেন, টিকা দেওয়ায় কারণে শিশু মৃত্যুর কোনো সুযোগ নেই। মৃত্যু নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। প্রকৃত কারণটা জানা দরকার। এজন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক  কর্মকর্তা (আরএমও) ও গঠিত তদন্ত কমিটির প্রধান ডা. ফারহান তানভীর তানু বলেন, পরিবারের অনুমতি সাপেক্ষে কবর থেকে শিশুটির মরদেহ উত্তোলনের পর পরীক্ষা-নিরীক্ষা ও ময়নাতদন্ত করে প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। 

  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন
  গুগল নিউজে ফলো করে আজকের প্রসঙ্গ এর সাথে থাকুন